ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার তেল কেনা বন্ধ করবে শেল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, মার্চ ৮, ২০২২
রাশিয়ার তেল কেনা বন্ধ করবে শেল

গত সপ্তাহে রাশিয়ার কাছ থেকে অপরিশোধিত তেলের একটি চালান কেনার জন্য দুঃখ প্রকাশ করেছে বৃহৎ তেল কোম্পানি শেল। এক বিবৃতিতে ব্রিটিশ তেল কোম্পাটি বলেছে, রুশ অপরিশোধিত তেল কেনার সিদ্ধান্তটি ভুল ছিল।

কোম্পানিটি আরও বলছে, তারা রুশ তেল কেনা অবিলম্বে বন্ধ করবে এবং রাশিয়ায় তাদের সার্ভিস স্টেশন, বিমানের জ্বালানি ও লুব্রিক্যান্টস সংক্রান্ত কার্যক্রমও বন্ধ করে দেবে। রাশিয়ার সঙ্গে অন্যান্য যোগাযোগও পর্যায়ক্রমে বন্ধ করা হবে। খবর আল-জাজিরার।

শেলের প্রধান নির্বাহী কর্মকর্তা বেন ভ্যান বিউর্ডেন বলেন, গত সপ্তাহে রাশিয়ান অপরিশোধিত তেলের একটি কার্গো কেনার ক্ষেত্রে আমাদের সিদ্ধান্ত ভুল ছিল। যদিও আমাদের চিন্তায় জ্বালানি সরবরাহের বিষয়টি প্রাধান্যে ছিল, কিন্তু তা সঠিক ছিল না। আমরা দুঃখিত।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরুর পর থেকে রাশিয়ার বিরুদ্ধে বিভিন্ন দেশ ও প্রতিষ্ঠান একে একে নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে। হামলা শুরুর পর থেকে দুই হাজার ৭৭৮টি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সবমিলিয়ে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ হাজার ৫৩২টি।

নিষেধাজ্ঞার সংখ্যায় ইরানকেও ছাড়িয়ে গেছে রাশিয়া। ইরানের বিরুদ্ধে এ পর্যন্ত বিশ্বব্যাপী তিন হাজার ৬১৬টি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রায় ২১ শতাংশ জারি করেছে যুক্তরাষ্ট্র। এরপর যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) মিলে ১৮ শতাংশ নিষেধাজ্ঞা দিয়েছে।

ইউক্রেনে হামলা বন্ধে রাশিয়াকে বাধ্য করার জন্য বিশ্বের অনেক দেশ রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, মার্চ ০৮, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।