ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

অস্ত্র, জ্বালানি ও খাদ্য সংকটে পড়তে যাচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
অস্ত্র, জ্বালানি ও খাদ্য সংকটে পড়তে যাচ্ছে রাশিয়া ফাইল ছবি

যুদ্ধের তিন সপ্তাহ পেরিয়ে গেলেও রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বিস্তীর্ণ এলাকা এখনো রুশ সেনাদের নাগালের বাইরে।

গতিপ্রকৃতি বলছে, ইউক্রেনীয় সেনাদের মরণপণ প্রতিরোধের কারণে এখনো জয়ের চূড়ান্তে পৌঁছাতে পারেনি ভ্লাদিমির পুতিনের বাহিনী।

এর মধ্যেই ব্রিটিশ প্রতিরক্ষা দফতর জানিয়েছে, এই প্রবণতা অব্যাহত থাকলে শীঘ্রই অস্ত্র, রসদ এবং পরিকাঠামোগত সমস্যায় পড়বে রুশ সেনারা।

বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির অনুগত বাহিনীর প্রত্যাঘাতে রুশ সেনাদের সরবরাহ লাইন গুরুতর ক্ষতিগ্রস্ত হয়েছে।

অস্ত্র এবং সামরিক সরঞ্জামের পাশাপাশি জ্বালানি, খাদ্যের জোগানও অপ্রতুল হয়ে পড়েছে। এই পরিস্থিতি চলতে থাকলে শীঘ্রই রুশ সেনারা সংকটে পড়তে পারে।

এর আগে ১৫ মার্চ যুক্তরাষ্ট্রের অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল বেন হজেস জানিয়েছিলেন, কিয়েভসহ পুরো ইউক্রেন দখলের চূড়ান্ত লক্ষ্যে পৌঁছাতে রাশিয়ার আরও ১০ দিন সময় লাগতে পারে। কিন্তু সেখানে পৌঁছানোর আগেই তাদের গোলাবারুদ এবং লোকবলের ঘাটতি দেখা দেবে।

গত ২৪ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোর থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। এরই মধ্যে দেশটির বেশ কয়েকটি নগরী দখল করে নিয়েছে রুশ সেনারা। এতে দেশটির বিভিন্ন নগরীতে হতাহত হয়েছে বহু সংখ্যক মানুষ।

অন্যদিকে রাশিয়ার ওপর একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে পশ্চিমা বিশ্ব। যুদ্ধবিরতি ইস্যুতে দুই দেশের পররাষ্ট্র ও কূটনৈতিক পর্যায়ে একাধিক বৈঠক হলেও এখনো সমঝোতায় আসতে পারেনি কেউ।

সূত্র: দি ইন্ডিপেন্ডেন্ট, আনন্দবাজার পত্রিকা

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।