ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

হেনরি কিসিঞ্জারের ওপর ক্ষুব্ধ জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, মে ২৬, ২০২২
হেনরি কিসিঞ্জারের ওপর ক্ষুব্ধ জেলেনস্কি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

যুদ্ধ শুরুর আগে যেসব এলাকা রাশিয়ার দখলে ছিল সেগুলো বাদ দিয়েই ইউক্রেনকে শান্তি আলোচনা শুরুর করার পরামর্শ দিয়েছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার। এ নিয়ে তার ওপর চটেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএননের একটি প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।  

বুধবার (২৬ মে)  এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, রাশিয়া যাই করুক না কেন,কেউ কেউ আছে যে বলছেন:  আসুন তাদের স্বার্থ বিবেচনা করা যাক। হাজার হাজার রাশিয়ান ক্ষেপণাস্ত্র ইউক্রেনে আঘাত হানছে। হাজার হাজার ইউক্রেনীয়কে হত্যা করা হচ্ছে। বুচা মারিওপোলের মতো শহরগুলোকে ধ্বংস করা হচ্ছে। ধর্ষণ করা হচ্ছে।  এরপরেও একজন আছেন যিনি বলেছেন, ইউক্রেনের কিছু ভূমি রাশিয়াকে দিয়ে দেওয়া উচিত।

এর আগে মঙ্গলবার (২৪ মে) সুইজারল্যান্ডের ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে (ডব্লিউইএফ) রাখা বক্তব্যে কিসিঞ্জার বলেন, নিজেদের ভূমির কিছু অংশ ছেড়ে দেওয়ার বিষয়টি মেনে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের শান্তি চুক্তি করা উচিত। রাশিয়াকে ক্ষেপানোর পরিবর্তে অতিসত্তর আলোচনায় বসে যুদ্ধ থামানো জরুরি। পুনরায় রাশিয়ার সঙ্গে আলোচনা শুরু করতে ব্যর্থ হলে এবং মস্কোকে অব্যাহতভাবে ক্ষেপালে তা দীর্ঘমেয়াদে ইউরোপের স্থিতিশীলতার ক্ষেত্রে বিপর্যয় আনবে।

কিসিঞ্জারের এই বক্তব্যকে জেলেনস্কি ১৯৩৮ সালের জার্মানির নাৎসি বাহিনীর কর্মকাণ্ডের সঙ্গে তুলনা করেন।

সূত্র: সিএনএন 

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, ২৬ মে, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa