ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অল্পের জন্য পারমাণবিক দুর্ঘটনা থেকে বেঁচেছে বিশ্ব: জেলেনস্কি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২২
অল্পের জন্য পারমাণবিক দুর্ঘটনা থেকে বেঁচেছে বিশ্ব: জেলেনস্কি

অল্পের জন্য পারমাণবিক দুর্ঘটনা থেকে বেঁচে গেছে গোটা বিশ্ব। এ মন্তব্য করে দুর্ঘটনার পেছনে রাশিয়াকে দায়ী করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভালোদিমির জেলেনস্কি।

 

তিনি বলেন, রাশিয়ার অধিকৃত জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্র ইউক্রেনের পাওয়ার গ্রিড থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ার পর এ শঙ্কা দেখা দেয়। শুধু ব্যাকআপ ইলেকট্রিসিটির জন্য জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্র নিরাপদে কাজ করতে সক্ষম। পরে বিদ্যুৎ সংযোগ আবারও সচল করা হয়।

শুক্রবার (২৬ আগস্ট) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া যায়।

বিবিসি জানিয়েছে, ওভারহেড লাইনে আগুন ধরে যাওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়। এজন্য রাশিয়াকে দায়ী করেছেন জেলেনস্কি। ওভারহেড ইলেকট্রিক লাইনে অগ্নিকাণ্ডে ইতিহাসে প্রথমবার জাতীয় গ্রিড থেকে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি বিচ্ছিন্ন হয়। এ ঘটনায় সেখানকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ বাড়ছে।

বুধবার তোলা স্যাটেলাইট চিত্রগুলোতে দেখা গেছে, জাপোরিঝঝিয়া পারমাণবিক স্থাপনাটির আশপাশে বড় একটি এলাকাজুড়ে আগুন জ্বলছে। অগ্নিকাণ্ডের কারণে বৈদ্যুতিক সংযোগ ক্ষতিগ্রস্ত হয়েছিল। এতে বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে জাপোরিঝঝিয়ায় সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

জেলেনস্কি বলেন, ডিজেলে জেনারেটর চালু না করা হলে এবং সেখানে থাকা আমাদের কর্মীরা যদি তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ না করতো তাহলে বিকিরণের মতো দুর্ঘটনা দেখতে হতো।

ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা জানিয়েছে, অগ্নিকাণ্ডের কারণে এ ক্ষয়ক্ষতি হয়। ইতিহাসে প্রথমবারের মতো বিদ্যুৎকেন্দ্রের গ্রিডের সঙ্গে কিছু সময়ের জন্য জাপোরিঝঝিয়া বিদ্যুৎকেন্দ্রের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

এমন ক্ষয়ক্ষতির জন্য রাশিয়ার গোলাবর্ষণকে দায়ী করেছেন জেলেনস্কি। তিনি বলেন, ইউক্রেন ও ইউরোপকে পারমাণবিক বিপর্যয়ের ‘এক ধাপ’ দূরে রেখেছে মস্কো।

এদিকে এ হামলার জন্য ইউক্রেনীয় সেনাদের দায়ী করছে রাশিয়া দ্বারা নিযুক্ত জোপোরোজিয়ার গভর্নর।

তাদের বিরুদ্ধে ওই অঞ্চলকে বিদ্যুৎ বিচ্ছিন্ন রাখার অভিযোগ করেছেন তিনি।

আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা (আইএইএ) সতর্ক করেছে যে, পারমাণবিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য গ্রিড থেকে নিরাপদে বিদ্যুৎ সরবরাহ রাখা অপরিহার্য।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।