ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

চীনে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানের কারখানা স্থাপনে নিষেধাজ্ঞা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২২
চীনে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানের কারখানা স্থাপনে নিষেধাজ্ঞা 

যুক্তরাষ্ট্রের সরকারি অনুদান পাওয়া অত্যাধুনিক প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো আগামী ১০ বছর চীনে কারখানা নির্মাণ করতে পারবে না। স্থানীয় সময় মঙ্গলবার( ৬ সেপ্টেম্বর) বাইডেন প্রশাসনের পক্ষ থেকে এমনটি বলা হয়েছে।

 

স্থানীয় সেমিকন্ডাক্টর শিল্প গড়ে তোলার লক্ষ্যে ৫০ বিলিয়ন ডলারের পরিকল্পনার অংশ হিসাবে এই নির্দেশ দেওয়া হয়।  

মার্কিন ব্যবসায়িক গোষ্ঠীগুলো যখন সরকারকে চীনের ওপর নির্ভরতা কমাতে চাপ দিচ্ছে । এমন পরিস্থিতিতে বাইডেন প্রশাসন এই সিদ্ধান্ত নিলো।  
 
মার্কিন বাণিজ্যমন্ত্রী জিনা রাইমন্ডো ইউএস চিপস এবং বিজ্ঞান আইন ব্যাখ্যা করে বলেন, যারা ‘চিপস তহবিল’ গ্রহণ করে তাদের জন্য একটি নির্দেশিকা তৈরি করা হচ্ছে। যাতে করে তারা জাতীয় নিরাপত্তার সঙ্গে কোনো ধরনের আপস করতে না পারেন।  সেই বিষয়টা নিশ্চিত করা হবে। তারা চীনে ১০ বছর  কারখানা দিতে পারবে না। যে প্রতিষ্ঠানগুলো অনুদান পায় শুধুমাত্র সেই প্রতিষ্ঠানের পুরোনো শাখাগুলোকে চীনের বাজারে প্রসারিত করা যাবে।    

 বিশ্বের মোট সেমিকন্ডাক্টরের ১০ শতাংশ উৎপাদন করে যুক্তরাষ্ট্র। এটি গাড়ি থেকে মোবাইল ফোনের আধুনিক প্রযুক্তির যন্ত্র তৈরির মূল উপাদান।  

যুক্তরাষ্ট্র অত্যাধুনিক প্রযুক্তিতে চীনের চেয়ে পিছিয়ে যাচ্ছে এমন শঙ্কায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আইনে স্বাক্ষর করেন। যেখানে উন্নত প্রযুক্তি উৎপাদন ও বৈজ্ঞানিক গবেষণার জন্য ২৮০ বিলিয়ন ডলার ব্যয় করার কথা বলা হয়েছে। তবে এই আইনের বিরোধিতা করেছে ওয়াশিংটনে অবস্থিত চীনা দূতাবাস। তারা বলছে, এই আইন স্নায়ুযুদ্ধের কথা স্মরণ করিয়ে দিচ্ছে।  

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।