ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

ইউক্রেনের ৪ অঞ্চলে ‘গণভোট’ শুরু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২২
ইউক্রেনের ৪ অঞ্চলে ‘গণভোট’ শুরু

ইউক্রেনের অধিকৃত অঞ্চলগুলো রাশিয়ায় যোগদান করবে কিনা তা নিয়ে তথাকথিত ‘গণভোট’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। মস্কো-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের চারটি অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হবে।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) শুরু হওয়া ভোটে রাশিয়ার পক্ষে ফলাফল অনিবার্য বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসি।

খবরে বলা হয়েছে, ইউক্রেনে আগ্রাসন শুরুর পর যে চারটি অঞ্চলের প্রতি রাশিয়া সবচেয়ে বেশি মনযোগী ছিল, সেগুলোয় নির্বাচন শুরু হয়েছে। শুক্রবার থেকে আগামী মঙ্গলবার (২৩ থেকে ২৭ সেপ্টেম্বর) এ চার অঞ্চলে গণভোট হবে।

এর আগে ক্রিমিয়া দখল করেছিল রুশ বাহিনী। ২০১৪ সালে সেখানে গণভোট অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে ব্যাপক কারচুপির ঘটনা আন্তর্জাতিকভাবে সমালোচিত। ওই ভোটে রাশিয়ার সঙ্গে ক্রিমিয়ার অন্তর্ভুক্তিতে ৯৭ শতাংশ ভোট পড়েছিল।

ইউক্রেনের পশ্চিমা মিত্ররা রাশিয়ার এ পদক্ষেপকে ‘ভূমি দখল’ আখ্যা দিয়ে নিন্দা জানিয়েছে। নির্বাচনে ব্যালটে আসা ফলাফলকে স্বীকৃতি দেওয়া হবে না বলেও জানিয়েছে মিত্ররা।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, এটি একটি বিপজ্জনক সিদ্ধান্ত। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তিনি জোর গলায় বলেন, ইউক্রেনের মাটিতে রাশিয়ার কোনো দাবিই ইউক্রেনীয়দের আত্মরক্ষার অধিকার কেড়ে নিতে পারে না।

রাতে দেওয়া এক ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, এ নির্বাচন আদতে প্রতারণা ও অগণতান্ত্রিক।

চলতি সপ্তাহের শুরুতে লুহানস্ক, দোনেৎস্ক খেরসন ও জাপোরিঝিয়া প্রদেশে গণভোটের ঘোষণা দেয় রাশিয়া। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুসারে এসব অঞ্চল ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ বা মধ্য ইউরোপের দেশ হাঙ্গেরির সমান।

রুশ গণমাধ্যমের খবর, আয়োজিত গণভোটে নিযুক্ত কর্মকর্তারা শুক্রবার থেকে সোমবার পর্যন্ত পোর্টেবল ব্যালট বাক্স নিয়ে লুহানস্ক, দোনেৎস্ক খেরসন ও জাপোরিঝিয়া প্রদেশে ঘরে ঘরে যাবেন। পঞ্চম দিন অর্থাৎ মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ভোট কেন্দ্রের কার্যক্রম অনুষ্ঠিত হবে।

গত কয়েক মাস ধরে রাশিয়ার এ গণভোট নিয়ে আলোচনা চলছে। মস্কোপন্থী কর্তৃপক্ষও এ ব্যাপারে জোর কদমে এগিয়ে যায়। সম্প্রতি ইউক্রেন রাশিয়া থেকে তাদেরই কিছু অংশ পুনরুদ্ধার করে। তবে, এটি যাতে ব্যাহত হয়, সে কারণেই ভোটের তোড়জোড় শুরু করেছে রাশিয়া।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa