ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৪৭শ’র বেশি মিসাইল ব্যবহার করেছে রাশিয়া: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
৪৭শ’র বেশি মিসাইল ব্যবহার করেছে রাশিয়া: জেলেনস্কি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেন যুদ্ধের শুরু থেকে দেশটিতে রাশিয়া চার হাজার ৭০০’র বেশি মিসাইল ব্যবহার করেছে। এমন দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রোববার তিনি এমন দাবি করেন।  

আন্তর্জাতিক সংস্থা লা ফ্রানকোফোনির সদস্যদের উদ্দেশে তিনি বলেন, আজ যুদ্ধের ২৭০তম দিন। রাশিয়া চার হাজার ৭০০’র বেশি মিসাইল ব্যবহার করে ফেলেছে।  

তিনি বলেন, আমাদের শত শত শহর জ্বলে গেছে। হাজার হাজার মানুষ মারা গেছে। লাখো মানুষ জোরপূর্বক নির্বাসিত। দশ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়ে অন্য দেশে চলে গেছে, যুদ্ধের কারণে পালিয়েছে।  

জেলেনস্কি বলেন, ইউক্রেনের শান্তির সূত্রসমূহ অত্যন্ত পরিষ্কার। প্রতিটি পয়েন্ট পুঙ্খানুপুঙ্খভাবে পরিকল্পনা করা। এর মধ্যে রয়েছে, তেজস্ক্রিয় ও পারমাণবিক নিরাপত্তা, খাদ্য নিরাপত্তা, শক্তি নিরাপত্তা, বন্দি ও নির্বাসিতদের মুক্ত করা, জাতিসংঘ সনদের বাস্তবায়ন, ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা এবং বিশ্ব ব্যবস্থা পুনরুদ্ধার, রুশ সৈন্যদের প্রত্যাহার এবং শত্রুতা নিবৃত করা, বিচার ব্যবস্থা ফিরিয়ে দেওয়া এবং যুদ্ধ শেষ করা।

ইউক্রেনে বাস্তবায়নের জন্য শান্তিবিধির প্রতিটি উপাদান বেছে নেওয়ার জন্য জেলেনস্কি বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানান।  

সূত্র: সিএনএন

বাংলাদেশ সময়: ১০৩৭, নভেম্বর ২১, ২০২২
আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।