ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

ইসলাম

হজ ধৈর্য ও ত্যাগের শিক্ষা দেয়

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৮ ঘণ্টা, জুন ৪, ২০২৪
হজ ধৈর্য ও ত্যাগের শিক্ষা দেয়

হজ সক্ষম প্রতিটি মুসলমান নর-নারীর ওপর ফরজ। আল্লাহর সন্তুষ্টির জন্য এ ইবাদতে অংশ না নিলে গুনাহগার হতে হবে।

একটি মকবুল ও মাবরুর হজের একমাত্র বিনিময় জান্নাত। সময় থাকতে সব মুসলিম নারী-পুরুষকে হজের প্রস্তুতি নিতে হবে।  

সম্প্রতি রাজধানীর উত্তরার লাভলিন কনভেনশন হলে আল মাফাজ হজ ট্রাভেলসের উদ্যোগে এক হজ প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা এ কথা বলেন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম ও খতিব শায়খুল হাদীস আল্লামা মহিউদ্দীন কাসেম এতে সভাপতিত্ব করেন।  

বক্তব্য রাখেন হাবিবুল্লাহ মুহাম্মদ ইকবাল, হাফেজ মাওলানা আবদুর রহীম আল মাদানী, ক্বারী মোহাম্মদ সেলিম, ক্বারী মোহাম্মদ তানভির হোসাইন, শায়েখ নূরুজ্জামান কাসেমী, ডা. আবুল হোসাইন, মো. জাহিদুর রহমান, অধ্যাপক শেখ মাহমুদ আলম, মীর শাহীনুর রফিক প্রমুখ। হাফেজ কারী মোহাম্মদ নাজিরুল্লাহ কোরআন থেকে তেলাওয়াত করেন।

বক্তারা বলেন, ইসলাম আল্লাহর মনোনীত জীবন ব্যবস্থা। ইসলামী বিধান অনুসরণের মাধ্যমেই মানুষ পৃথিবীতে ও পরকালে শান্তি লাভ করতে পারে। হজ ইসলামের পাঁচ স্তম্ভের একটি। সামর্থ্যবান প্রতিটি মুসলমানের জীবনে হজ ফরজ ইবাদত। হজে যে আত্মিক ও মানসিক প্রশান্তি অর্জিত হয় তা তুলনাহীন। হজ আমাদের ধৈর্য, ত্যাগ ও আল্লাহর জন্য সবকিছু উৎসর্গ করতে শিক্ষা দেয়। কবুল হজের একমাত্র বিনিময় হতে পারে জান্নাত লাভ।  

কর্মশালায় এ বছরের হজযাত্রীদের জন্য কায়মনোবাক্যে আল্লাহর কাছে দোয়া করা হয়।

বাংলাদেশ সময়: ২৩২৭ ঘণ্টা, জুন ০৪, ২০২৪
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।