ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

ইসলাম

ঈদে মিলাদুন্নবী ৪ জানুয়ারি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৪
ঈদে মিলাদুন্নবী ৪ জানুয়ারি

ঢাকা: বাংলাদেশের আকাশে পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা গেছে মঙ্গলবার (২৩ ডিসেম্বর)। ফলে বুধবার (২৪ ডিসেম্বর) থেকে ১৪৩৬ হিজরি সনের রবিউল আউয়াল মাস গণনা করা হবে।

আগামী বছরের ৪ জানুয়ারি রোববার (১৪৩৬ হিজরি সনের ১২ রবিউল আউয়াল) সারাদেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হবে।

ইসলামিক ফাউন্ডেশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে মঙ্গলবার রাতে এ তথ্য জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, মঙ্গলবার সন্ধ্যায় বায়তুল মুকাররম ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি আলহাজ প্রিন্সিপাল মতিউর রহমান।

সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব চৌধুরী মোঃ বাবুল হাসান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, প্রধান তথ্য কর্মকর্তা তছির আহামদ, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ নাসির উদ্দিন, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের খতিব প্রফেসর মওলানা সালাহউদ্দিন, বিটিভির পরিচালক গোলাম শফিউদ্দিন, ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন,  আবহাওয়া অধিদফতরের পারচালক মোঃ শাহ আলম, স্পারসোর পিএসও মোঃ শাহ আলম, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় ১৪৩৬ হিজরি সনের পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (স্পারসো) থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, মঙ্গলবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশের আকাশে পবিত্র রবিউল আউয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া গেছে। এ অবস্থায় বুধবার থেকে ১৪৩৬ হিজরি সনের রবিউল আউয়াল মাস গণনা করা হবে। আগামী বছরের ৪ জানুয়ারি রোববার (১৪৩৬ হিজরি সনের ১২ রবিউল আউয়াল) সারাদেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হবে।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa