ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

ইসলাম

মসজিদে নামাজ পড়তে পারবেন ২০ জন মুসল্লি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
মসজিদে নামাজ পড়তে পারবেন ২০ জন মুসল্লি

ঢাকা: লকডাউনের সময়ে শুধু ২০ জন মুসল্লি মসজিদে একসঙ্গে নামাজ পড়তে পারবেন। তবে স্বাস্থ্যবিধি মেনে দু’একজন যদি মসজিদে চলে আসেন তবে তাদের ফিরিয়ে দেওয়া হবে না।

মঙ্গলবার (১৩ এপ্রিল) বাদ মাগরিব রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

তিনি বলেন, গতবছরও এই সময়ে করোনা ভাইরাসের সংক্রমণ ছিল। তখন লকডাউনে মাত্র ১০ জন করে মসজিদে নামাজ আদায়ের কথা বলা হয়েছিল। এবছর তা বাড়িয়ে ২০ জন করা হয়েছে।  

‘অন্য দেশের মতো ১০ রাকাত নয়, ইনশাআল্লাহ আমরা ২০ রাকাত তারাবির নামাজ আদায় করবো। ’

তিনি বলেন, বিশেষ ক্ষেত্রে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের একত্রে ৩৫ হাজার মানুষ নামাজ আদায় করতে পারেন। দেশে অনেক ছোট মসজিদ রয়েছে, যেখানে ৫০ জন লোক ধরে। সেখানে ২০ জন হলেও তো ঝুঁকি রয়েছে। এ কারণেই ২০ জন একটি সর্বনিম্ন সংখ্যা ধরা হয়েছে, লকডাউনে মানুষজন যাতে কম সমাগম করেন।

‘আমাদের নির্দেশনা এই কারণেই যাতে করোনাকালে লোক সমাগম কম হয়। বিশেষ করে লকডাউন চলাকালীন সরকার এই নির্দেশনাটি দিয়েছে। এরপরও যদি স্বাস্থ্যবিধি মেনে দু’চারজন মসজিদের নামাজ আদায় করতে চলে আসেন, তবে তাদের তো ফিরিয়ে দেওয়া হবে না। লকডাউন চলাকালীন সবার ঘরে থাকা দরকার।

তিনি বলেন, করোনা ভাইরাসে সংক্রমিত হয়ে গতকালও ৮৩ জনের মৃত্যু হয়েছে। যেখানে গতবছর ১০-১২ বা ১৬ জনের বেশি মারা যায়নি। এবছর মৃত্যুর সংখ্যা কিন্তু বেশি। এজন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা, সারা বিশ্বের ইসলামিক দেশগুলো যে সিদ্ধান্ত নিচ্ছে সেগুলো বিবেচনায় রেখেই আমরা সিদ্ধান্ত নিয়েছি।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ ব্যাধি থেকে আল্লাহ যাতে দেশবাসীকে হেফাজত করেন, বিশ্ববাসীকে হেফাজত করেন এই দোয়াই করি।

এর আগে, চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে সংবাদ সম্মেলনে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান ২৯ সাবান ১৪৪২ হিজরি, ৩০ চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ এপ্রিল ২০২১ সালে মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে রমজান মাসের চাঁদ দেখা যাওয়ার খবর জানান। এ অবস্থায় আগামী পহেলা বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ ১৪ এপ্রিল ২০২১ সালের বুধবার থেকে ১৪৪২ হিজরি রমজান মাস গণনা শুরু হবে।

এই পরিপ্রেক্ষিতে আগামী ২৬ রমজান ১৪৪২ হিজরি, ২৬ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ, ৯ মে ২০২১ খ্রিস্টাব্দ রোববার দিনগত রাতে শবে কদর পালিত হবে।  

জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। সভায় সদস্য সচিব হিসেবে উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব ড. মো মুশফিকুর রহমান। এছাড়াও সভায় উপস্থিত ছিলেন ধর্ম মন্ত্রণালয়ের ও তথ্য মন্ত্রণালয়ের সচিব, আলেম, ওলামারা। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শোলাকিয়া ঈদগাহর প্রধান ইমান আল্লামা ফরিদ উদ্দিন মাসুদ, ড. মাওলানা কাফিল উদ্দিন সরকার।  

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
এসজেএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa