ঢাকা, মঙ্গলবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

গাছের পাতা সবুজ হয় কেন?

ইচ্ছেঘুড়ি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, জুন ২৬, ২০১৬
গাছের পাতা সবুজ হয় কেন?

ঢাকা: কিছু ব্যতিক্রম ছাড়া অধিকাংশ গাছের পাতা সবুজ। কিন্তু জানো কি গাছের পাতা কেন সবুজ হয়?

বেশিরভাগ গাছের পাতার রং সবুজ।

কারণ এগুলোতে একধরনের প্রাকৃতিক পিগমেন্ট উপস্থিত থাকে। যার নাম ক্লোরোফিল।  

ক্লোরোফিল সূর্যালোক থেকে শক্তি গ্রহণ করে। এ শক্তি ব্যবহার করে তারা পানিকে রাসায়নিক শক্তি, গ্লুকোজ বা প্রাকৃতিক চিনিতে রূপান্তর করে। এগুলো গাছকে বেড়ে উঠতে সাহায্য করে। এই প্রক্রিয়াকে বলা হয় ফটোসিন্থেসিস বা সালোকসংশ্লেষণ।  

এ প্রক্রিয়ায় ক্লোরোফিল আলোর দীর্ঘ তরঙ্গদৈর্ঘ্য (লাল) ও ছোট তরঙ্গদৈর্ঘ্য (নীল) শুষে নেয়। কিন্তু কিন্তু সবুজ আলো বাইরে প্রতিফলিত হয়। ফলে ঘাস ও পাতাকে সবুজ দেখায়।

ক্লোরোফিল সবুজ রং শুষে নেয় না। কারণ পাতার উপর যখন আলো পড়ে তখন রক্তবর্ণের হ্যালোব্যাকটেরিয়া সালোকসংশ্লেষণে যুক্ত হয়। পাতার রক্তবর্ণ ব্যাকটেরিওরহোডপসিন ব্যবহার করে সবুজ রঙে শক্তির সারাংশ ফেলে দেয়। ফলে সবুজ রং প্রতিফলিত হয়। আমরা পাতা সবুজ বর্ণের দেখি।

তবে পাতা তো সবুজ ছাড়া অন্য রঙেরও হয়। এই যেমন লাল, কমলা, হলুদ। আগেই বলা হয়েছে ক্লোরোফিল নামক প্রাকৃতিক পিগমেন্টে কারণে গাছের পাতা সবুজ হয়। কিন্তু ক্লোরোফিল যখন ভেঙে যায় তখন সবুজ ছাড়া অন্য রংগুলো প্রভাব বিস্তার করার সুযোগ পায়। তাই কোনো কোনো পাতা অন্য বর্ণেরও হয়।  

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, জুন ২৬, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।