ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

হাইকোর্টের আদেশ জালিয়াতি: দুপচাঁচিয়া মেয়রের জামিন স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৪
হাইকোর্টের আদেশ জালিয়াতি: দুপচাঁচিয়া মেয়রের জামিন স্থগিত

ঢাকা: উচ্চ আদালতের আদেশ জালিয়াতির অভিযোগের মামলায় বগুড়ার দুপচাঁচিয়া পৌর মেয়র মো. জাহাঙ্গীর আলমকে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।  

দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার (২৫ মার্চ) আপিল বিভাগের অবকাশকালীন চেম্বার বিচারপতি মো. আশফাকুল ইসলাম এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান।  

পরে খুরশীদ আলম খান জানান, জামিন স্থগিত করে শুনানির জন্য ২৭ মার্চ দিন রেখেছেন চেম্বার আদালত।  

২০০৭ সালে তৎকালীন পৌর চেয়ারম্যান জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে দুদকে অর্থ আত্মসাতের অভিযোগ করা হয়। সেই অভিযোগ অনুসন্ধান করে সত্যতা পাওয়ায় দুদক থেকে পৌর চেয়ারম্যান (পরবর্তীতে মেয়র) জাহাঙ্গীর ও পৌর সচিব কার্তিকের বিরুদ্ধে দুদক মামলা করে। মামলাটি চলমান থাকাকালে আসামি জাহাঙ্গীর ও কার্তিকের পক্ষে আদালতে একটি স্থগিতাদেশ জমা দেওয়া হয়। সেখানে দেখানো হয় যে, উচ্চ আদালত দুদকের ওই মামলা স্থগিত করেছেন। পরে সেই স্থগিতাদেশের বিষয়ে অনুসন্ধান করে জানা যায় উচ্চ আদালতের অন্য একটি মামলার নম্বর ব্যবহার করে জালিয়াতির মাধ্যমে ভুয়া স্থগিতাদেশ বগুড়ার আদালতে দাখিল করা হয়েছে।

বিষয়টি নজরে আসায় উচ্চ আদালতের নির্দেশে ২০২৩ সালের ১৩ মার্চ মেয়রসহ তিনজনের বিরুদ্ধে জালিয়াতির মামলা করা হয়। তদন্ত শেষে ২০২৩ সালের ২৫ অক্টোবর বগুড়ার সহকারী পরিচালক হাফিজুর রহমান তিনজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন।

এদিকে মামলার পর থেকে আত্মগোপনে থাকায় মেয়র জাহাঙ্গীরসহ তিন আসামির বাড়ির মালামাল দুপচাঁচিয়া থানা পুলিশ আদালতের নির্দেশে ক্রোক করে।

এ অবস্থায় ৭ মার্চ আত্মসমর্পণ করে জাহাঙ্গীর জামিন আবেদন করলে বগুড়ার সিনিয়র স্পেশাল জজ আদালত তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। পরে তিনি হাইকোর্টে জামিন আবেদন করলে ২১ মার্চ হাইকোর্ট জামিন দেন। এ জামিনাদেশ স্থগিত চেয়ে দুদক আপিল বিভাগে আবেদন করে।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৪
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।