ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

বগুড়ায় কারাগার থেকে পালানো ৪ ফাঁসির আসামি রিমান্ডে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, জুলাই ৩, ২০২৪
বগুড়ায় কারাগার থেকে পালানো ৪ ফাঁসির আসামি রিমান্ডে

বগুড়া: বগুড়ায় কারাগারের কনডেম সেলের ছাদ কেটে পালানোর পর গ্রেপ্তার মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার আসামির দু’দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বুধবার (৩ জুলাই) দুপুরে বগুড়ার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (সদর) আদালতের বিচারক মুমিন হাসান তাদের রিমান্ড আবেদন মঞ্জুর করেন।

রিমান্ড মঞ্জুর হওয়া ওই ৪ কয়েদি হলেন- কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারী উপজেলার দিয়াডাঙ্গা এলাকার মৃত আজিজুল হকের ছেলে নজরুল ইসলাম মজনু ওরফে মঞ্জু (৬০), নরসিংদী জেলার মাধবদী উপজেলার ফজরকান্দি এলাকার মৃত ইসরাফিল খাঁর ছেলে আমির হোসেন ওরফে আমির হামজা (৪১), বগুড়ার কাহালু উপজেলার উলট্ট গ্রামের আব্দুল মান্নানের ছেলে মো. জাকারিয়া (৩৪) এবং বগুড়া সদর উপজেলার কুটুরবাড়ি পশ্চিমপাড়া এলাকার ইসরাইল শেখ চাঁন মিয়ার ছেলে ফরিদ শেখ (৩০)।

মামলার তদন্তকারী কর্মকর্তা বগুড়া সদর পুলিশ ফাঁড়ির পরিদর্শক সুজন মিঞা এ তথ্য নিশ্চিত করে বলেন, কারাগারের ছাদ কেটে পালানোর পর গ্রেপ্তার চার কয়েদির বিরুদ্ধে সদর থানায় একটি মামলা করা হয়। ওই মামলায় তাদের জিজ্ঞাসাবাদের জন্য আদালতে ৭দিনের রিমান্ড আবেদন করা হয়েছিল। বুধবার ওই আবেদনের ওপর শুনানি শেষে আদালত প্রত্যেকের দুইদিনের রিমান্ড আবেদন মঞ্জুর করেন।

পুলিশ পরিদর্শক সুজন আরও বলেন, ওই চার আসামি বগুড়া কারাগারে আছে। জিজ্ঞাসাবাদের জন্য তাদের পুলিশ হেফাজতে নেওয়া হবে।

এদিকে বগুড়া জেলা কারাগার থেকে ফাঁসির দণ্ডপ্রাপ্ত চার কয়েদি পালানোর ঘটনায় কারাগারের জেলার ফরিদুর রহমান রুবেলকে বগুড়া থেকে প্রত্যাহার করেছে কারা অধিদপ্তর। এছাড়া দায়িত্বে অবহেলার অভিযোগে বগুড়া কারাগারের ডেপুটি জেলার হোসেনুজ্জামান, প্রধান কারারক্ষী আব্দুল মতিনসহ ৫ জনকে সাময়িক বরখাস্ত করা হয়। ওই ঘটনায় আরও ৩ কারারক্ষীর বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হয়েছে।

গত ২৬ জুন দিবাগত রাতে বগুড়া জেলা কারাগারের কনডেম সেলের ছাদ কেটে বিছানার চাদর দিয়ে রশি বানিয়ে পালিয়ে যায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার কয়েদি। তারা দীর্ঘদিন ধরে একই সেলে থাকার কারণে পরিকল্পনা করে কারাগার থেকে পালিয়ে যায়। ওই রাতেই অভিযান চালিয়ে জেলখানার অদূরে চেলোপাড়া চাষী বাজার এলাকা থেকে স্থানীয় বাসিন্দাদের সহায়তায় তাদের আটক করে পুলিশ। তাদের বিরুদ্ধে জেল পালানোর অভিযোগে মামলা দায়েরের পর আদালতের মাধ্যমে ফের কারাগারে পাঠানো হয়।

এ ঘটনায় জেলা প্রশাসন ও কারা অধিদপ্তর থেকে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। উভয় কমিটিই একাধিকবার বগুড়া জেলা কারাগার পরিদর্শন করেছেন।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, জুলাই ০৩, ২০২৪
কেইউএ/জেএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।