ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪৩১, ২০ আগস্ট ২০২৪, ১৪ সফর ১৪৪৬

আইন ও আদালত

আইনজীবীদের ওপর হামলা: সাবেক আইজিপিসহ ১৫ কর্মকর্তার নামে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
আইনজীবীদের ওপর হামলা: সাবেক আইজিপিসহ ১৫ কর্মকর্তার নামে মামলা চৌধুরী আব্দুল্লাহ আল মামুন

ঢাকা: পুরান ঢাকার নিম্ন আদালত এলাকায় ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট (ইউএলএফ) আয়োজিত পদযাত্রা কর্মসূচিতে হামলার ঘটনায় পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুনসহ ১৫ জনকে আসামি করে একটি মামলা দায়ের করা হয়েছে।  

মঙ্গলবার (২০ আগস্ট) সকালে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম ভূঁইয়ার আদালতে এই মামলা করেন ভুক্তভোগী আইনজীবী হান্নান ভূঁইয়া।

 

আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে কোতয়ালী থানার ওসিকে মামলাটি এফআইআর হিসেবে গ্রহণের আদেশ দেন।

মামলার অন্য আসামিরা হলেন-সাবেক ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক, লালবাগ জোনের ডিসি জাফর হোসেন, ডিসি (প্রসিকিউশন) মোহাম্মদ আনিসুর রহমান, কোতয়ালী জোনের এডিসি মুহিত কবির সেরনিয়াবাত, লালবাগ জোনের সাবেক এডিসি শহিদুল ইসলাম, কোতয়ালী থানার সাবেক ওসি শাহীনুর রহমান, পরিদর্শক (অপারেশন) নাজমুল হাসান, পরিদর্শক (তদন্ত) মেহেদী হাসান, এসআই শাহাবুদ্দিন হাওলাদার, কনস্টেবল মাহবুব আলম, আব্দুর রশীদ, বাবুবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ ফাহেয়াত উদ্দিন রক্তিম ও রমজান মোল্লা।

আসামিদের বিরুদ্ধে শান্তিপূর্ণ কর্মসূচিতে বেআইনিভাবে হামলার মাধ্যমে হত্যাচেষ্টা, মারধর ও নারী আইনজীবীদের হেনস্তার অভিযোগ আনা হয়েছে।   

জানা যায়, গত বছর ১২ সেপ্টেম্বর পূর্বঘোষিত পদযাত্রা কর্মসূচি উপলক্ষে দুপুর ১২টার দিকে ঢাকা আইনজীবী সমিতির সামনে থেকে মিছিল শুরু হয়। আদালত এলাকা প্রদক্ষিণ শেষে মিছিল নিয়ে প্রধান সড়কে যেতে চাইলে পুলিশ তাতে বাধা দেয়। পুলিশের বাধা উপেক্ষা করে মিছিল করতে চাইলে একপর্যায়ে পুলিশ লাঠিচার্জ করে। তখন তারা সিএমএম আদালতের প্রধান ফটকে অবস্থান নেন।

সে সময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক রুহুল কুদ্দুস কাজল অভিযোগ করেন, পুলিশি হামলায় নারীসহ শতাধিক আইনজীবী আহত হয়েছেন।  

তাদেরকে প্রাথমিকভাবে ঢাকা আইনজীবী সমিতির মেডিকেল সেন্টার, ন্যাশনাল মেডিকেল ও ইবনে সিনা হাসপাতালে চিকিৎসা দেওয়া হয় বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
কেআই/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।