ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

যৌথ মামলায় দায়-দায়িত্ব

মানবাধিকার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, মে ২০, ২০১৪
যৌথ মামলায় দায়-দায়িত্ব

অনেক মামলাতেই একাধিক বাদী-বিবাদী থাকে। অর্থাৎ কোনো মামলায় এক বা উভয়পক্ষেই একাধিক ব্যক্তি জড়িত থাকতে পারে।

এসব মামলা পরিচালনার ক্ষেত্রে প্রত্যেকেই সম্মিলিতভাবে দায়ী।

তবে আদালত যদি সঠিক বলে মনে করে, তাহলে যে কাউকে  মামলা পরিচালনার দায়িত্ব দিতে পারেন।

আদালতে মামলা পরিচালনা সহজ করাই এ নিয়মের মূল উদ্দেশ্য।

আদালত যে কোনো পক্ষ বা তার আইনজীবীকে মামলা পরিচালনার জন্য নিয়োগ করতে পারেন। কিন্তু আদালত একজন আগন্তুককে (অপরিচিত বা স্বার্থসংশ্লিষ্ট নয়) মামলা পরিচালনকার দায়িত্ব দিতে পারেন না।

এমনকি আদালত একজন বিবাদীকে বাদীতে পরিবর্তন করেও মামলা পরিচালনার ভার তাকে দিতে পারেন। কিন্তু তারপরও কোনো আগন্তুককে মামলা পরিচালনার ভার দিতে পারেন না।

আদালত যেকোনো আইনজীবীকে সব বাদী ও বিবাদীর পক্ষে কাজ করার জন্য নির্দেশ দিতে পারেন। যখন বিভিন্ন আইনজীবী বিভিন্ন বাদী অথবা বিভিন্ন বিবাদী-যারা যৌথভাবে একই জবাব প্রদান করেছেন তাদের পক্ষে কাজ করে, তখন আদালত যেকোনো একজন আইনজীবীকে সব বাদী বা বিবাদীর পক্ষে কাজ করার জন্য নির্দেশ দিতে পারেন।  
আদালতের কাছে মূল বিষয় হলো উক্ত ব্যক্তি মামলার কোনো পক্ষ কিনা।

কোনো মামলায় অধিক সংখ্যক বাদী থাকলে তাদের মধ্যে যেকোনো একজনক অথবা একাধিক লোককে তাদের পক্ষে আদালতে উপস্থিত হয়ে মামলাকেন্দ্রিক অভিযোগের উক্তর দিতে ও অন্যান্য কাজ করতে তথা মামলার তদারকী করার ক্ষমতা প্রদান করতে পারে।

একইভাবে কোনো মামলার অধিক সংখ্যক বিবাদী থাকলেও তাদের মধ্যে যেকোনো একজনকে বা একাধিক জনকে অপর সবার পক্ষে আদালতে হাজির হয়ে মামলাকেন্দ্রিক অভিযোগের উত্তর দিতে বা কাজ করতে তথা তদারক করতে ক্ষমতা অর্পন করতে পার।
 
ক্ষমতা প্রদানকারী পক্ষকে স্বাক্ষরের মাধ্যমে ক্ষমতা অপর্ণ  লিখিতভাবে করতে হবে এবং তা আদালতে উপস্থাপন করতে হবে।

কোনো মামলায় বহুবাদী থাকলে তাদের এক বা একাধিক ব্যক্তিকে ঐ মামলায় সবার পক্ষে হাজির ও অন্যান্য কাজ করতে অন্য বাদীরা ক্ষমতা অর্পন করবে।

একই পদ্ধতিতে কোনো মামলায় বহু বিবাদী থাকলেও তাদের এক বা একাধিক ব্যক্তিকে ঐ মামলায় সকলের পক্ষ হাজির ও অন্যান্য কাজ করতে অন্যান্য বিবাদীরা ক্ষমতা অর্পণ করবে।

এই ক্ষমতা অর্পণ লিখিতভাবে করতে হবে এবং তাতে ক্ষমতা প্রদানকারীদের স্বাক্ষর থাকবে এবং তা আদালতে উপস্থাপন করতে হবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa