ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

আইন ও আদালত

ভেজাল প্যারাসিটামল মামলার রায় দুপুরে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, জুলাই ২২, ২০১৪
ভেজাল প্যারাসিটামল মামলার রায় দুপুরে ছবি: প্রতীকী

ঢাকা: মামলার ২১ বছর পর ভেজাল প্যারাসিটামল তৈরির অভিযোগে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডফ্লেমের বিরুদ্ধে দায়ের করা মামলার রায় মঙ্গলবার দুপুর নাগাদ ঘোষণা করা হতে পারে।

এর আগে ১৭ জুলাই মামলার রায় ঘোষণার কথা থাকলেও রায় প্রস্তুত না হওয়ায় বিচারক মো. আব্দুর রশিদ ২২ জুলাই মামলার রায়ের নতুন দিন ধার্য করেন।


 
১৯৯৩ সালের ২ জানুয়ারি ঢাকার ড্রাগ আদালতে মামলাটি করে ওষুধ প্রশাসন অধিদফতর।

এ মামলার পাঁচ আসামির মধ্যে তিনজন পলাতক রয়েছেন। পলাতক আসামিরা হলেন- কোম্পানির মালিকদের একজন আজফার পাশা, মাননিয়ন্ত্রণ কর্মকর্তা মো. নোমান এবং নৃগেন্দ্র নাথ বালা।
 
কোম্পানির ব্যবস্থাপক মিজানুর রহমান ও পরিচালক ডা. হেলেন পাশা জামিনে রয়েছেন।
 
কোম্পানিটির তৈরি প্যারাসিটামল সিরাপে ডাই-ইথিলিন গ্লাইকলের উপস্থিতি ধরা পড়ায় ১৯৯৩ সালের ২ জানুয়ারি ঢাকার ড্রাগ আদালতে মামলা দায়ের করেন ওষুধ প্রশাসন অধিদফতরের পরিদর্শক আবুল খায়ের চৌধুরী।
 
রায় ঘোষণার আগে মামলাটিতে মাত্র ৪ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করা হয়েছে।
 
মামলায় বলা হয়, অ্যাডফ্লেম কোম্পানির প্যারাসিটমাল সিরাপে ডাই-ইথিলিন গ্লাইকল নামের এক ধরনের বিষাক্ত পদার্থের সন্ধান পাওয়া যায়। কোম্পানিটির ভেজাল প্যারাসিটামল সিরাপ পান করে অন্তত ৭৬ শিশু মারা যাওয়ার অভিযোগ আনা হয়।

বাংলাদেশ সময়: ১০২৮ ঘণ্টা, জুলাই ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa