ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

আইন ও আদালত

ময়মনসিংহ জেলা জজের মডেল অনুকরণীয় হচ্ছে

শাহজাহান মোল্লা, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৪
ময়মনসিংহ জেলা জজের মডেল অনুকরণীয় হচ্ছে ছবি: প্রতীকী

ঢাকা: দ্রুত মামলা নিষ্পত্তি করার অনন্য রেকর্ড অর্জন করেছেন ময়মনসিংহ জেলা জজ নুরুল হুদা। তার সেই অনন্য কীর্তি এখন সবার কাছে অনুকরণীয়।

এমন কি আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক এবং আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিও বিষয়টি আমলে নিয়ে সম্প্রতি ময়মনসিংহ আদালত সরেজমিনে পরিদর্শন করে এসেছেন।

কিভাবে অতি অল্প সময়ে এতো মামলা নিষ্পত্তি করা যায় তা জানতে এবং অন্যদের অবহিত করতে গত ৯ আগস্ট আইনমন্ত্রী ও সংসদীয় কমিটির সদস্যরা ময়মনসিংহ যান।  

ময়মনসিংহ জেলা জজ কোর্ট পরিদর্শন শেষে আইন, বিচার ও সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত রোববার বিকেলে বাংলানিউজকে বলেন, আমরা জজ নুরুল হুদার সঙ্গে দেখা করেছি। তার কাছ থেকে জানতে পেরেছি কিভাবে তিনি এই অনন্য কীর্তি অর্জন করলেন।

তিনি বলেন, আগামী স্থায়ী কমিটির মিটিং এর আগেই এ বিষয়ে একটি রিপোর্ট তৈরি করা হবে। সেই রিপোর্ট গণমাধ্যমে প্রকাশ করা হবে। তবে তার আগে তিনি যে কাজগুলো করেছেন তা বিশ্লেষণ করে দেখতে হবে সব ঠিক ছিলো কি না।

আইন মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতি বলেন, যেভাবেই করুক না কেন তিনি (নুরুল হুদা) যে কাজ করেছেন তা  অন্য জজদের জন্য অনুকরণীয়। কিভাবে সততার সঙ্গে ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করলে এ ধরনের কাজ করা যায়। আমরা চাইবো তার এই দৃষ্টান্ত অন্যান্য  জেলাগুলোতে ছড়িয়ে দিতে।

ময়মনসিংহ জেলা জজ নুরুল হুদা গত আড়াই বছরে ৫১ হাজার মামলা নিষ্পত্তি করে নতুন এক মাইলফলক গড়েছেন। এটি এখন অন্যদের কাছে অনুকরণীয়। তাই তো সংসদীয় কমিটি এ কার্যক্রম প্রত্যক্ষ করে তা সারাদেশে কীভাবে তা বাস্তবায়ন করা যায় সে বিষয়ে উদ্যোগ গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।
 
কমিটি জানিয়েছে, ময়মনসিংহ জেলা ও দায়রা জজশিপের পরিকল্পনায় ও জেলা আইনজীবী সমিতির সহযোগিতায় গত আড়াই বছরে ৫১ হাজার ৪০০টি মামলা নিষ্পত্তি করা হয়েছে। নিষ্পত্তির তালিকায় ৫০ বছরের পুরনো মামলাও রয়েছে। এর ফলে বাদী ও বিবাদীপক্ষের দীর্ঘদিনের ভোগান্তির অবসান হয়েছে।

জেলা জজ মুহাম্মদ নূরুল হুদার দায়িত্ব পালনকালীন গত আড়াই বছরে ময়মনসিংহ আদালতে ঝুলে থাকা পুরনো দেওয়ানি মামলা নিষ্পত্তি হয়েছে ১৯ হাজার ২৩৩টি, ফৌজদারি মামলা ৭ হাজার ৬৪৬টি ও ময়মনসিংহ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ২৪ হাজার ৪৯৭টি মামলা নিষ্পত্তি করা হয়েছে।
বর্তমানে সারা দেশে অন্তত ৩০ লাখ মামলা বিচারাধীন আছে।

বাংলাদেশ সময়: ১১২৩ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa