ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

নেত্রকোনার তিন রাজাকারের বিরুদ্ধে ছয় অভিযোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৬
নেত্রকোনার তিন রাজাকারের বিরুদ্ধে ছয় অভিযোগ

ঢাকা: তদন্ত শেষে মানবতাবিরোধী অপরাধের মামলায় নেত্রকোনার তিন রাজাকারের বিরুদ্ধে ছয়টি অভিযোগ এনেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

রাজধানীর ধানমণ্ডির কার্যালয়ে বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে তাদের বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেন তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান।

একই মামলার আসামি ওই তিন রাজাকার হলেন- শান্তি কমিটির সদস্য ও রাজাকার মো. হেদায়েতুল্লাহ আঞ্জু বিএসসি (৮০), রাজাকার এনায়েত উল্লাহ ওরফে মঞ্জু (৭০) ও রাজাকার সোহরাব ফকির ওরফে সোহরাব আলী ওরফে ছোরাপ আলী (৮৮)।

আঞ্জু-মঞ্জু দুই ভাই। তারা পলাতক। রাজাকার ছোরাপ গ্রেফতার হয়ে কারাগারে  আছেন।

তিনজনের বাড়িই নেত্রকোনার আটপাড়া উপজেলার কুলশ্রীতে। তবে আঞ্জু থাকতেন রাজশাহীর বোয়ালিয়া থানার হেতেম খাঁ মেথরপাড়ায়। আর ছোরাপের বসবাস ছিলো নেত্রকোনার মদন উপজেলার জাহাঙ্গীরপুর গ্রামে।

তাদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, আটক, অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ এবং দেশত্যাগে বাধ্য করার ছয়টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।

নেত্রকোনার আটপাড়া উপজেলার মধুয়াখারী, মোবারকপুর ও সুখারী গ্রাম এবং মদন উপজেলার মদন গ্রামে তারা এ সব অপরাধ করেছেন বলে তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে।

৪০ জন সাক্ষী সাক্ষ্য দেবেন তিন রাজাকারের বিরুদ্ধে।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।