ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

স্কুলের অর্থ আত্মসাতে সাবেক প্রধান শিক্ষকের কারাদণ্ড

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৬
স্কুলের অর্থ আত্মসাতে সাবেক প্রধান শিক্ষকের কারাদণ্ড

ঢাকা: রাজধানীর ডেমরা থানার সারুলিয়ার হাজী মোয়াজ্জেম আলী আদর্শ উচ্চ বিদ্যালয়ের অর্থ আত্মসাতের দায়ে বিদ্যালয়টির সাবেক প্রধান শিক্ষক আব্দুস সালাম মুন্সিকে ২ বছরের সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার (১৯ সেপ্টেম্বর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আলী মাসুদ শেখ এ রায় প্রদান করেন।

রায়ে তিনি ২ বছর কারাদণ্ডের অতিরিক্ত ৫ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও ১ মাসের কারাদণ্ডের নির্দেশ দেন।

অপরাধ প্রমাণিত না হওয়ায় মামলার অপর আসামি বিদ্যালয়টির অফিস সহকারী মফিজুল ইসলামকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

২০১০ সালের ১ জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসের স্কুলের হিসাব অডিট করে ৯ লাখ ১৫ হাজার ১০১ টাকা আত্মসাতের অভিযোগে বিদ্যালয়টির সিনিয়র শিক্ষক মোনজেল মোরশেদ ২০১১ সালের ১৩ ফেব্রুয়ারি মামলাটি দায়ের করেছিলেন।

মামলায় উল্লেখ করা হয়, বিদ্যালয়টির প্রভাতী ও দিবা শাখায় সে সময় প্রায় ২ হাজার ছাত্র-ছাত্রী অধ্যয়নরত ছিল। বিদ্যালয়টির শিক্ষক ও কর্মচারীদের বেতন দিতে না পারায় ঢাকা জেলা প্রশাসকের পক্ষে সরকারের উপ-সচিব মো. আমীর হোসেন আয়-ব্যয় অডিট করার উদ্যোগ নেন।  

মাত্র ৯ মাসের অডিটে দেখা যায়, ছাত্র-ছাত্রীদের বেতন ও পরীক্ষার ফি বাবদ আয় হয় ৩২ লাখ ৭৬ হাজার ৬ টাকা। কিন্তু ব্যাংকে জমা হয় ২২ লাখ ৪৪ হাজার ৬৫ টাকা। এ সময় বিভিন্ন উন্নয়নমূলক খাতে ব্যয় দেখানো হয় ১ লাখ ১৬ হাজার ৮৪০ টাকা। বাকি ৯ লাখ ১৫ হাজার ১০১ টাকা ব্যাংকে জমা না দেওয়ায় আসামি আব্দুস সালাম মুন্সির বিরুদ্ধে আত্মসাতের অভিযোগ আনা হয়।

বাদীপক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট শাহজাহান খান, আজাদ রহমান, প্রিয়লাল সাহা, জাহিদুর রহমান, সৈয়দা ফরিদা ইয়াসমিন জেসি ও তাছলিমা ইয়াসমিন দিপা। সাজাপ্রাপ্ত আসামি আব্দুস সালাম মুন্সির পক্ষে ছিলেন অ্যাডভোকেট মোখলেছুর রহমান ও খালাসপ্রাপ্ত আসামির পক্ষে ছিলেন অ্যাডভোকেট মবিনুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৬
এমআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।