ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

সিডিএ চেয়ারম্যানের পদে থাকা নিয়ে হাইকোর্টের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৯ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৭
সিডিএ চেয়ারম্যানের পদে থাকা নিয়ে হাইকোর্টের রুল

ঢাকা: চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালামের নিয়োগ, পুর্ননিয়োগ ও পদে থাকা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। 

জনস্বার্থে দায়ের করা এক রিটের শুনানি নিয়ে সোমবার (০৩ এপ্রিল) বিচারপতি সৈয়াদ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

এক সপ্তাহের মধ্যে জনপ্রশাসন সচিব, গণপূর্ত সচিব ও সিডিএ চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যরিস্টার সাকিব মাহবুব।

২০০৯ সালের ২৩ এপ্রিল সিডিএ চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান ক্ষমতাসীন আওয়ামী লীগের চট্টগ্রাম নগর কমিটির কোষাধ্যক্ষ আবদুচ ছালাম। এরপর ২০১১, ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালে তাকে পুর্ননিয়োগ দেওয়া হয়। চলতি বছরের ২২ এপ্রিল তার মেয়াদ শেষ হওয়ার কথা।  

এর মধ্যে ২০ মার্চ গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সিডিএ চেয়ারম্যান হিসেবে আবদুচ ছালামকে পুর্ননিয়োগ দিকে জনপ্রশাসন মন্ত্রণালয় বরাবর একটি ডিএ দেন।
 
এ অবস্থায় চট্টগ্রামের বাসিন্দা আবু সাঈদ চৌধুরী নামে এক ব্যক্তি হাইকোর্টে এ রিট দায়ের করেন।

ব্যরিস্টার সাকিব মাহবুব বলেন, সিডিএ অধ্যাদেশ ১৯৬৯ অনুসারে চেয়ারম্যান পর্বে প্রথমবার নিয়োগের পর একবার শুধু বর্ধিত করার কথা বলা হয়েছে। কিন্তু ওনাকে চারবার পুর্ননিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া সরকারি কর্মচারী আচরণ বিধিমালা অনুসারে সরকারের কোনো কর্মচারী প্রাইভেট ব্যবসা করতে পারবেন না।  

কিন্তু তিনি ওয়েল গ্রুপের ৫৭টি কোম্পানির পরিচালক। এমনকি তিনি সরকারি পদে থেকে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কোষাধক্ষ্য পদে আছেন। যা সরকারি কর্মচারী বিধিমালার লঙ্ঘন।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৭
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।