ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

বিচারিক কর্তাদের বিদেশে যাওয়া সুপ্রিম কোর্টের পরামর্শে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৪ ঘণ্টা, মে ১২, ২০১৭
বিচারিক কর্তাদের বিদেশে যাওয়া সুপ্রিম কোর্টের পরামর্শে সুপ্রিম কোর্ট

ঢাকা: বিচারিক পদে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তারা আইন মন্ত্রণালয়, সংসদ সচিবালয় বা যেখানেই প্রেষণে কর্মরত থাকুন না কেন, সুপ্রিম কোর্টের পরামর্শ ছাড়া তাদের বিদেশে  না যেতে নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত সার্কুলারে এ নির্দেশনা দেওয়া হয়।


 
গত মঙ্গলবার (০৯ মে) জারি করা এ নির্দেশনায় বলা হয়, ‘বিচারিক পদে কর্মরত বিচার বিভাগীয় কর্মকর্তাগণ, আইন মন্ত্রণালয়, সংসদ সচিবালয়, নির্বাচন কমিশন সচিবালয় বা অন্য কোনো কর্তৃপক্ষের অফিসে প্রেষণ বা অন্যবিধভাবে নিয়োগপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তাগণকে সুপ্রিম কোর্টের পরামর্শ ব্যতিরকে বিদেশ গমন না করার জন্য নির্দেশনা প্রদান করা হলো’।
 
‘সুপ্রিম কোর্টের পরামর্শ ব্যতিরকে বিচারিক পদে কর্মরত প্রেষণ বা অন্যবিধভাবে নিয়োগপ্রাপ্ত বিচার বিভাগীয় কর্মকর্তাগণ বিদেশ গমন করলে এই সার্কুলারে প্রদত্ত আদেশ লংঘনের দায়ে সংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে বিভাগীয় শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণের প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হবে’ বলেও সার্কুলারে উল্লেখ করা হয়।

‘সংবিধানের ১০৯ অনুচ্ছেদ অনুযায়ী বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের সদস্যদের তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণ-ক্ষমতা সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগের নিকট ন্যস্ত আছে। বিচার বিভাগ এবং বিচার বিভাগীয় কর্মকর্তাগণ সকল ক্ষেত্রে এবং সর্বাবস্থায় প্রজাতন্ত্রের অন্য সকল কর্মকর্তা-কর্মচারী বা সার্ভিস থেকে ভিন্নভাবে বিবেচিত। কারণ, এই সার্ভিসের সদস্যগণের নিয়ন্ত্রণ ও শৃঙ্খলা বিধান রাষ্ট্রপতির ওপর ন্যস্ত এবং সুপ্রিম কোর্টের সাথে পরামর্শ করে তা প্রযুক্ত হয়’।

সার্কুলারে বলা হয়, ‘সংবিধানে ১০৯, ১১৬, ১১৬ক অনুচ্ছেদ এবং আপিল বিভাগের ১৯৯৯ সালের রায়ে দেশের সর্বোচ্চ আদালত জুডিশিয়াল সার্ভিস ও এ সার্ভিসের সদস্যদেরকে অন্য সকল সার্ভিস থেকে পৃথক এবং স্বতন্ত্র মর্যাদা দেওয়া হয়েছে। ফলে বিচার বিভাগীয় কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের ক্ষেত্রে সংবিধানের ১১৬ অনুচ্ছেদ এবং ২০১১ সালের ১৯ জুন প্রধানমন্ত্রী কার‌্যালয়ের জারি করা পরিপত্র পৃথকভাবে নয় বরং একত্রে পাঠ করতে হবে’।

‘বিচার বিভাগীয় কর্মকর্তাগণ যেখানেই কর্মরত থাকুন না কেন সর্বাবস্থায় বিচার বিভাগীয় কর্মকর্তাই থাকেন। কেবলমাত্র প্রেষণ বা অন্যবিধভাবে নিয়োগপ্রাপ্ত হয়ে বিভিন্ন বা দপ্তর বা কার্যালয়ে দায়িত্ব পালনের কারণে বিচার বিভাগীয় কর্মকর্তা তার নিজস্ব সার্ভিস সদস্যের বৈশিষ্ট্য হতে বিচ্যুত হন না বা এরূপ বিবেচনারও কোনো সুযোগ নেই। ফলে এ ক্ষেত্রে বিচার বিভাগীয় কর্মকর্তাগণ প্রেষণ বা অন্যবিধভাবে নিয়োগপ্রাপ্ত হয়ে দায়িত্ব পালনকালেও তাদের বিদেশ গমন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের পরামর্শ গ্রহণ বাধ্যতামূলক’।
 
বাংলাদেশ সময়: ০৯৩০ ঘণ্টা, মে ১২, ২০১৭
ইএস/এএসআর/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।