ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

চিরদিনের জন্য ‍দুঃখ-ব্যথা অ্যাটর্নি জেনারেলের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১২ ঘণ্টা, মে ১৫, ২০১৭
চিরদিনের জন্য ‍দুঃখ-ব্যথা অ্যাটর্নি জেনারেলের

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাবাসে থাকা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদণ্ড না হওয়ায় চিরদিনের জন্য তার নিজের মনে ব্যথা ও ‍দুঃখ থেকে যাবে বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

জামায়াত নেতা সাঈদীর রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে আবেদন খারিজের রায়ের প্রতিক্রিয়ায় সোমবার (১৫ মে) এমন মন্তব্য করেন তিনি।
 
সকালে দেওয়া রায়ে সাঈদীর আমৃত্যু কারাদণ্ড বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

উভয়পক্ষের রিভিউ আবেদন খারিজ করে এ রায় দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৫ বিচারপতির আপিল বেঞ্চ। অন্য বিচারপতিরা হলেন- বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচ‍ারপতি মির্জা হোসেইন হায়দার।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া ফাঁসির রায় পুনর্বহাল চেয়ে রাষ্ট্রপক্ষ আর সর্বোচ্চ আদালতের চূড়ান্ত রায়ে দেওয়া আমৃত্যু কারাদণ্ড থেকে খালাস চেয়ে রিভিউ আবেদন জানিয়েছিলেন সাঈদী। ওই দুই আবেদনের শুনানি একসঙ্গে নেওয়া হয়।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, ‘যাই হোক, সর্বোচ্চ আদালত যে রায় দিয়েছেন, তা সবার জন্য শিরোধার্য। তবে আমার মনে একটা ব্যথা রয়ে যাবে। সাঈদীর মতো একটা লোক, তার যে দণ্ড পাওয়া উচিত ছিলো, সে দণ্ডটি তিনি পেলেন না’।
 
প্রসিকিউশনের ওপর দোষ চাপিয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘এ ব্যাপারে আদালতের ওপর দোষ দেওয়া যাবে না। প্রসিকিউশনের যেভাবে তথ্য-উপাত্ত উপস্থাপন করার দরকার ছিলো, সেটি করা হয়নি বলে আজকে আমরা ফাঁসির আদেশ পেলাম না’।
 
আদালতের রায় মান্য উল্লেখ করে মাহবুবে আলম বলেন, ‘প্রতিটি ব্যক্তির একটি ব্যক্তিগত আবেগ আছে। চিরদিনের জন্য একটি দুঃখ আমার রয়ে যাবে, যুদ্ধাপরাধী যে কয়েকজনের ফাঁসি হয়েছে, সাঈদী হলেন তাদের শিরোমনি। সবচেয়ে বেশি ধূর্ত। সবচেয়ে বেশি আমাদের দেশের ও মানব সভ্যতার জন্য ক্ষতিকারক। অথচ সে লোকটার ফাঁসি হলো না। এটা আমার দুঃখ। আদালতের ওপর দোষ দিচ্ছি না’।

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, মে ১৫, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।