ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

শিশু তানিয়ার দুই খুনির মৃত্যুদণ্ড বহাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২১
শিশু তানিয়ার দুই খুনির মৃত্যুদণ্ড বহাল

ঢাকা: ২০০৫ সালে পটুয়াখালী জেলার দশমিনা থানার নাবালিকা শিশু তানিয়াকে অপহরণ করে ধর্ষণ ও হত্যা মামলায় দুই আসামির মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছেন সর্বোচ্চ আদালত।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ভার্চ্যুয়াল আপিল বেঞ্চ আসামিদের আপিল খারিজ করে রায় দেন।

 

দুই আসামি হলেন- দশমিনার গাচিয়ানির খোরশেদ হাওলাদারের ছেলে নুর আলম হাওলাদার ওরফে পাচু ওরফে সুমন ওরফে নুরুল আলম এবং আবু তাহের খলিফার ছেলে মো. মিরাজ খলিফা।

তবে এই মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত অপর আসামি জাফর গাজী ইতোমধ্যে মৃত্যুবরণ করায় তার আপিল বাদ (অ্যাবেট) দেওয়া হয়েছে।

এই তিন আসামি ২০০৫ সালের ২০ সেপ্টেম্বর পটুয়াখালী জেলা দশমিনা থানার নাবালিকা শিশু তানিয়াকে অপহরণ করে জোরপূর্বক ধর্ষণ করে হত্যা করে। মামলার তদন্ত কালে তিনজন অভিযুক্ত ব্যক্তি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছিলো।

পরে বিচার শেষে বরিশালের দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক ২০০৬ সালের ২৭ এপ্রিল ৩ জন আসামিকে মৃত্যুদণ্ড দণ্ডিত করেন।

নিয়ম অনুসারে মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য নথি হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি আসামিরা আপিল করেন। ডেথ রেফারেন্স  ও আপিলের শুনানি শেষে ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি হাইকোর্ট বিচারিক আদালতের মৃত্যুদণ্ডাদেশ অনুমোদন করেন।

পরে আসামিরা আপিল করেন। মঙ্গলবার শুনানি শেষে আসামিদের আপিল খারিজ করে দেন।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২১
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa