ঢাকা, শনিবার, ১৬ আশ্বিন ১৪২৯, ০১ অক্টোবর ২০২২, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

সরকারি কর্মকর্তাদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা নিয়ে রিট খারিজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
সরকারি কর্মকর্তাদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা নিয়ে রিট খারিজ

ঢাকা: করোনা পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বর্তমান বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত সরকারি কর্মকর্তাদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা নিয়ে রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

গত ১২ মে অর্থ বিভাগের দেওয়া ওই পরিপত্র কঠোরভাবে মানা হচ্ছে, এমন  তথ্য  অ্যাটর্নি জেনারেল আদালতকে জানানোর পর সোমবার (১ আগস্ট) রিটটি খারিজ করে দেন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ।

আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

আদালতে অ্যাটর্নি জেনারেল বলেন, বিষয়টি নিয়ে রিটকারীর কনসার্নকে এপ্রিসিয়েট করি। তবে সরকারি অনুমতি ছাড়া কোনো বিদেশ ভ্রমণ হচ্ছে না।

গত ১২ মে অর্থমন্ত্রণালয়ের দেওয়া পরিপত্রে বলা হয়েছে, করোনা পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বর্তমান বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত সব প্রকার এক্সপোজার ভিজিট, স্টাডি ট্যুর, এপিএ ও ইনোভেশনের আওতাভুক্ত ভ্রমণ এবং কর্মশালা ও সেমিনারে অংশগ্রহণসহ সব প্রকার বৈদেশিক ভ্রমণ বন্ধ থাকবে।  

তবে ওই পরিপত্র পালনে নিষ্ক্রিয়তা চেয়ে এ এস এম আল সনেট নামে এক ব্যক্তির পক্ষে রোববার (৩১ জুলাই) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিটটি দায়ের করেন আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন।

রিট করার পরে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বলেন, সরকারি প্রজ্ঞাপন অমান্য করে একজন মন্ত্রীর পিএস বিদেশে গেছেন। তার মতো অনেক কর্মকর্তাই সরকারি প্রজ্ঞাপন অমান্য করে বিদেশ যাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, আগস্ট ০১, ২০২২
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa