ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির মাস্টার্সের ফলাফল নিয়ে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, আগস্ট ১, ২০২২
কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির মাস্টার্সের ফলাফল নিয়ে রুল

ঢাকা: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ২০১৮ সালের (২০২১ সালে অনুষ্ঠিত) মাস্টার্স পরীক্ষার ফলাফল ঘোষণা নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

চূড়ান্ত ফলাফল ঘোষণায় নম্বর ম্যানিপুলেট এবং টেম্পারিংয়ে অভিযোগ এনে এক শিক্ষার্থীর করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আখতারুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার শিহাব উদ্দিন খান।

রিট আবেদনটি দায়ের করেন শিক্ষার্থী জারমিনা রহমান।

পরে শিহাব উদ্দিন খান জানান, নম্বর কম দেওয়া, বহিস্থঃপরীক্ষক দ্বারা মুল্যায়ন ব্যাতিরেকে শুধুমাত্র অভ্যন্তরীণ ভাবে লিখিত ও মৌখিক পরীক্ষার ফল প্রস্তুত, বিশ্ববিদ্যালয়ের আইন ও মাস্টার্স পরীক্ষার জন্য প্রণীত অর্ডিন্যান্সের বিভিন্ন ধারা লঙ্ঘন করে নম্বর জালিয়াতি ও অনিয়ম করা হয়েছে।

রিট আবেদনকারী অনার্সে সর্বোচ্চ ৩ দশমিক ৮২ পেয়ে প্রথম হলেও মাস্টার্সে তাকে মাত্র ৩ দশমিক ৪৫ সিজিপিএ প্রদান করা হয়েছে। এতে করে ওই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে আবেদন করার যোগ্যতা হারিয়েছেন।

অর্থনীতি বিভাগের ২০১৮ সালের মাস্টার্স (২০২১ সালে অনুষ্ঠিত) পরীক্ষায় চলতি বছরের ২৭ মার্চ প্রকাশিত চূড়ান্ত ফলাফল ঘোষণা এবং পুনঃনিরীক্ষণ পুনঃমূল্যায়ন পূর্বক পুনরায় ফলাফল প্রস্তুতের ব্যার্থতা কেন অবৈধ ও বেআইনি ঘোষণা হবে না এবং বিবাদীদের কেন ২০১৮ সনের মাস্টার্স পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ পুনঃমূল্যায়নের নির্দেশ প্রদান করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

শিক্ষা সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন, অর্থনীতি বিভাগের সভাপতি এবং ২০১৮ সালের মাস্টার্স পরীক্ষা পরিচালনা কমিটির সভাপতিকে ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে-বলে জানান আইনজীবী শিহাব উদ্দিন খান।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, আগস্ট ০১ , ২০২২
ইএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa