ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ ডিসেম্বর ২০২২, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

জেলা পরিষদ নির্বাচন: চট্টগ্রামের ডিসির বিরুদ্ধে ব্যবস্থা নিতে নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
জেলা পরিষদ নির্বাচন: চট্টগ্রামের ডিসির বিরুদ্ধে ব্যবস্থা নিতে নোটিশ

ঢাকা: চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র জমা নিয়ে মোনাজাতে অংশ নেওয়া ও বক্তব্য দেওয়ায় রিটার্নিং কর্মকর্তা এবং জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে নোটিশ পাঠানো হয়েছে।

রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ মাহবুবুর রহমান খান শনিবার (১৭ সেপ্টেম্বর) এ নোটিশ পাঠান।

প্রধান নির্বাচন কমিশনার, সংস্থাপন মন্ত্রণালয়ের সচিব, নির্বাচন কমিশন সচিব, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এবং চট্টগ্রাম জেলা প্রশাসক ও চট্টগ্রামের রিটার্নিং অফিসার মোহাম্মদ মমিনুর রহমান বরাবরে এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশ প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে ওই রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার অনুরোধ করা হয়েছে। অন্যথায় তিনি আদালতের দ্বারস্থ হবেন বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশে ওই আইনজীবী বলেন, দেশের বিভিন্ন অনলাইন পোর্টালে ‘আওয়ামী লীগ প্রার্থীর জয় চেয়ে রিটার্নিং কর্মকর্তার মোনাজাত ও বক্তৃতা’ শীর্ষক খবরটি আমার দৃষ্টি আকৃষ্ট হয়েছে। খবর থেকে জানা যায়, রিটার্নিং কর্মকর্তা একটি রাজনৈতিক দলের পক্ষে ভোট চেয়েছেন এবং অন্যদেরকেও উক্ত রাজনৈতিক দলের জন্য দোয়া করতে অনুরোধ করেছেন। জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা হিসেবে আপনার নিরপেক্ষ ভূমিকা থাকা উচিত ছিল। একজন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জয় কামনা করে আপনার কার্যালয়ে দোয়ায় অংশগ্রহণ আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিতব্য জেলা পরিষদ নির্বাচনে নিরপেক্ষ ভূমিকা অন্যান্য প্রার্থীর মধ্যে সুষ্ঠু নির্বাচন নিয়ে আশঙ্কা ও সন্দেহের সৃষ্টি করেছে।

এ কাজের মাধ্যমে রিটার্নিং কর্মকর্তা জেলা পরিষদ নির্বাচন বিধিমালা ২০১৬ এর ৭৯, ৮০ ও ৮১ বিধির সুস্পষ্ট লঙ্ঘন করার পর ও অন্য নোটিশ গ্রহীতারা নিষ্ক্রিয় ভূমিকা পালন করেছেন।

১ থেকে ৪ নং নোটিশ গ্রহীতাকে অনুরোধ করা হচ্ছে, নোটিশ প্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে ব্যর্থ হলে আদালতের শরণাপন্ন হতে বাধ্য হবেন বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

গত বৃহস্পতিবার চট্টগ্রামে এটিএম পেয়ারুল ইসলাম শ’খানেক নেতাকর্মী নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে মনোনয়নপত্র জমা দেন। মনোনয়নপত্র জমা দেওয়ার পর নগর আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য শফর আলী প্রার্থী এটিএম পেয়ারুল ইসলামের বিজয় কামনা করে মোনাজাত পরিচালনা করেন। এতে আওয়ামী লীগের নেতাদের সঙ্গে রিটার্নিং অফিসারকেও হাত তুলে অংশ নিতে দেখা গেছে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ও ছবিতে। এরপর জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বক্তব্য শুরু করেন।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa