ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

মালয়েশিয়া

যেসব বিষয় জেনে-বুঝে মালয়েশিয়ায় পড়তে যাবেন

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট, মালয়েশিয়া | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৪
যেসব বিষয় জেনে-বুঝে মালয়েশিয়ায় পড়তে যাবেন

মালয়েশিয়া: বিদেশে পড়তে যাওয়া হতে পারে আপনার জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা। আপনি আপনার জীবনে বহু নতুন বিষয়কে আমন্ত্রণ জানাতে পারবেন।

এর মাধ্যমে সম্পূর্ণভাবে পরিবর্তিত হতে পারে আপনার জীবন। আপনি বিদেশে পড়তে যাবেন কি-না এ নিয়ে যদি দ্বিধায় থাকেন, তাহলে অনেকগুলো বিষয় খেয়াল রাখা জরুরি।

নতুন সংস্কৃতির সঙ্গে পরিচয়
বিদেশে পড়তে গেলে সম্পূর্ণ নতুন একটি সংস্কৃতির সঙ্গে পরিচিত হতে পারবেন আপনি। ভিন্ন সংস্কৃতিতে থাকতে পারে ভিন্ন খাবার, আচার, শিল্প ও ভাষা। সবকিছুই হবে আপনার জন্য বড় অভিজ্ঞতা। বিভিন্ন দেশ থেকে মালয়েশিয়ায় পড়তে আসা শিক্ষার্থীরে সঙ্গে মানিয়ে চলার মানসিকতা জরুরি।

নতুন ভাষা আয়ত্ত করা
মালয়েশিয়া পড়তে আসতে চাইলে মালয় ভাষা শিখে নিলে ভালো হয়। অনেকে বাংলাদেশ থেকে বই কিনে মালয় ভাষা শেখেন। সেগুলো আসলে ভুলে ভরা। মালিয়েশিয়ায় এসে কিংবা ইন্টারনেট থেকে যদি ভাষাটা শিখে নিতে পারেন তাহলে পড়াশোনার পাশাপাশি ভালো চাকরিও পাওয়া সম্ভব।

নতুন বন্ধুদের সঙ্গে পরিচিত হওয়া
বিদেশে গিয়ে আপনি পেয়ে যাবেন বহু বন্ধু, যদি আপনি হন মিশুক। আপনার সঙ্গে একই বিদ্যাপিঠে পড়তে পারে সিঙ্গাপুর, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, চায়না, আমেরিকা, লন্ডন, কানাডাসহ আরও অনেক দেশের শিক্ষার্থী। তাদের সঙ্গে একবার মিশে যেতে পারলে আপনি পড়াশোনা চালিয়ে যেতে পারবেন বেশ স্বাচ্ছন্দ্যে।

সম্ভাব্য জীবনসঙ্গীর সন্ধান
বিদেশে পড়তে গিয়ে জীবনসঙ্গীর সন্ধান করা বিচিত্র নয়। অনেকেই ভিন্ন সংস্কৃতিতেই খুঁজে নেন উপযুক্ত জীবনসঙ্গী। তবে খেয়াল রাখবেন, সে আপনার সঙ্গে এবং আপনি তার সঙ্গে কতটা মানিয়ে নিতে পারছেন, দু’জনের সংস্কৃতিগত ছাড় কতটুকু দিতে হবে- এসব বিষয়ে।

ক্লাসরুমের বাইরের দক্ষতা
ক্লাসরুমের ভেতরে বসেই বাস্তব জীবনের নানা সমস্যা, সুযোগ ও পরিস্থিতি সম্পর্কে জ্ঞানলাভ সম্ভব নাও হতে পারে। কিন্তু বিদেশে পড়তে গেলে এসব বিষয় সম্পর্কে হাতে-কলমে জ্ঞানলাভ সম্ভব। এছাড়া ভিন্ন পরিস্থিতিতে কীভাবে মানিয়ে চলতে হয়, এ বিষয়টিও খুব ভালোভাবে শেখা যায় বিদেশে গিয়ে।

নিজের সম্পর্কে জ্ঞানলাভ
আপনি নিজের শিক্ষাপ্রতিষ্ঠানে যে ভূমিকা পালন করেছিলেন, বিদেশে গিয়ে তার তুলনায় ভিন্নভাবে নিজেকে উপস্থাপনের সুযোগ পাবেন। এ সুযোগে আপনি ক্যাম্পাসের বিভিন্ন কর্মকাণ্ডে অংশ নিয়ে নিজেকে নতুনভাবে আবিষ্কার করতে পারেন। উচ্চশিক্ষা অর্জন করলে আপনি আন্তর্জাতিক সেমিনারে যোগ দিয়ে নিজের দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পাবেন।

চাকরির সুযোগ বাড়ান
বিদেশে গিয়ে পড়াশোনার সুযোগ খুব কম মানুষই পায়। এ কারণে যাদের বিদেশের ডিগ্রি থাকে তারা সধারণত চাকরিক্ষেত্রে অন্যদের তুলনায় ভালো সুযোগ-সুবিধা পায়। একজন বিদেশি শিক্ষার্থী অনেক যোগ্যতা রাখে চাকরি করার। কারণ এখানে অনেক অভিজ্ঞতা যোগ হয়। একজন মোধাবী শিক্ষার্থীর মালয়েশিয়ার সব জায়গায়ই চাকরির সুযোগ রয়েছে।

নতুন দৃষ্টিভঙ্গির সন্ধান
নতুন মানুষের সঙ্গে পরিচয়, ভিন্ন সংস্কৃতির প্রভাব ও নানা বাস্তব অভিজ্ঞতার ফলে আপনি নতুন দৃষ্টিভঙ্গি লাভ করবেন। এতে আপনার ব্যবসাক্ষেত্রে যেমন সমস্যা সমাধান সহজ হবে, তেমন বাস্তব নানা ক্ষেত্রেও আনতে পারবেন নতুন আইডিয়া। আপনার জ্ঞানের পরিধি দিন দিন বাড়তে থাকবে। আপনি হয়ে উঠবেন একজন সফল মানুষ।

জ্ঞান অর্জন
বিদেশে পড়াশোনার ফলে ক্লাসরুম ও ক্লাসরুমের বাইরের নানা জ্ঞানার্জন করতে পারবেন আপনি। আর নিজের গণ্ডির বাইরে গিয়ে অর্জন করা এ জ্ঞান নিঃসন্দেহে আপনার কাজে লাগবে।

মালয়েশিয়া পড়তে এলে যেসব বিষয় মাথা থেকে বাদ দিতে হবে
বাংলাদেশ থেকে প্রচুর শিক্ষার্থী পড়াশোনার জন্য মালয়েশিয়া আসেন। উচ্চশিক্ষা অর্জনের জন্য মালয়েশিয়া সবার অন্যতম পছন্দ। তাই মালয়েশিয়া পড়তে এলে প্রথমে ভালো শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচন করতে হবে। আর কিছু বিষয় মাথা থেকে বাদ দিতে হবে।

অনেকে মনে করেন মালয়েশিয়া এসে পড়াশোনার পাশাপাশি চাকরি করে টাকা ইনকাম করবে। এটা ভুল ধারণা। চাকরি করলে পড়াশোনা হবে না। পড়াশোনা করলে ফুল টাইম জব করা যাবে না। এ ধারণা মাথায় থেকে ফেলে দিতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে খোঁজ-খবর নিন
দালালের কথা বিশ্বাস করবেন না। আবার কিছু না জেনেও মালয়েশিয়া পা বাড়াবেন না। ইন্টারনেটের মাধ্যমে মালয়েশিয়ার শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে ভালো করে খোঁজ-খবর নিন। সিদ্ধান্ত নিন কোনটাতে আপনি ভর্তি হবেন। অফার লেটার যাচাই করে ওই প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী থাকলে তার সঙ্গে কথা বলুন।

কাজের চিন্তা বাদ দিন
পড়াশোনার পাশাপাশি কাজের চিন্তা না করাই ভালো। কারণ কাজের চাপে অনেক শিক্ষার্থী শেষ পর্যন্ত পড়াশোনা পর্যন্ত ছেড়ে দেয়। ফুল টাইম কাজ করলে একজন শিক্ষার্থীকে ১০/১২ ঘণ্টা কাজ করতে হবে। তাই কাজ করলে পড়াশোনায় অনেক সমস্যা হবে।

খরচ সম্পর্কে জানতে হবে
মালয়েশিয়ায় পড়তে গেলে প্রথমে শিক্ষা, থাকা-খাওয়া বিষয়ে জানতে হবে। অর্থের ব্যবস্থা নিশ্চিত করে তারপর মালয়েশিয়া যান। শিক্ষাখরচ একেক প্রতিষ্ঠানে একেক একেক রকম। বাংলাদেশে পড়াশোনা করতে যত টাকা খরচ হয় তা মালয়েশিয়ায়ও খরচ প্রায় একইরকম।

মালয়েশিয়ায় থাকা-খাওয়া যাতায়াতের জন্য জনপ্রতি খরচ পড়বে মাসে আনুমানিক ১২০০ রিঙ্গিত। ( ১ রিঙ্গিত = ২৫ টাকা )। এখানে সবাই রুম শেয়ার করে থাকেন। এটা স্বাভাবিক। প্রতিটি অ্যাপার্টমেন্টে থাকে মাস্টার রুম, মিডল রম এবং স্মল রুম। যার ভাড়া যথাক্রমে ৮০০, ৫৫০ এবং ৪৫০ এর কাছাকাছি। রুম ভাড়ার ক্ষেত্রে তিন মাসের অগ্রিম ভাড়া প্রযোজ্য।

যাতায়াত মালয়েশিয়ায় একটি বড় সমস্যা। চেষ্টা করবেন কোনো ট্রেন বা বাস স্টেশনের কাছাকাছি থাকতে। ট্যাক্সি খরচ কিছুটা ব্যয়বহুল।

প্রথম এক কিলোমিটার ভাড়া দিতে হবে ৩ রিঙ্গিত। পরবর্তী প্রতি কিলোমিটার এর ভাড়া ০.৮০ করে। বাস ও ট্রেনের ভাড়া সর্বনিম্ন  ০.৫০ রিঙ্গিত থেকে ২.৫০ রিঙ্গিত পর্যন্ত।

অপরিচিত মানুষ থেকে দূরে থাকুন
মালয়েশিয়ায় বাংলাদেশিদের একটি বড় অভিযোগ, এখানে তারা বিদেশি থেকে দেশি মানুষদের দ্বারা বেশি প্রতারিত হন। তাই সবাইকে অনুরোধ করা হচ্ছে, কম সময়ে কাউকে বিশ্বাস করবেন না। সবসময় সতর্ক থাকবেন। নিজের পরিচিত লোকজনের সঙ্গে যোগাযোগ রাখুন। মালয়েশিয়া থেকে বাংলাদেশে মোবাইল খরচ অনেক কম। তাই পরিবারের সঙ্গেও সবসময় যোগাযোগ রাখতে পারেন। ২৪ ঘণ্টা পুলিশের সাহায্য নিন ৯৯৯ নম্বরে কল করে।

মালয়েশিয়ায় থাকাকালীন সময় দু’টি জিনিস খেয়াল রাখবেন। এক, মোবাইলে পর্যাপ্ত চার্জ ও ক্রেডিট। বিদেশে বাংলাদেশের মতো পথের পাশে কোনো ফ্লেক্সিলোডের দোকান নেই। দয়া করে গুরুত্ব সহকারে নেবেন বিষয়টি। অনেক জরুরি এটি।

দক্ষতার পরিচয় দিন
আপনি যে বিষয় সম্পর্কে জানুন না কেন সেটি ভালোভাবে জানার চেষ্টা করুন। কোনো ভাষা জানা থাকলে সেটি সবচেয়ে বেশি কাজে লাগাতে পারবেন।

কম্পিউটার ব্যবহারে দক্ষ হোন। নিজস্ব কৌশল কাজে লাগানোর চেষ্টা করুন। চেষ্টা করুন কোনো বিষয়ের উপর বাংলাদেশ থেকে প্রশিক্ষণ নিতে। বিদেশে এসব প্রশিক্ষণ নিতে অনেক অর্থের প্রয়োজন হয়। বাংলাদেশে যার মূল্য অস্বাভাবিকরকম কম।

সুতরাং, খোঁজ নিয়ে জেনে, অনেক জিনিস শিখে, ভেবে-চিন্তে তবেই পড়তে চান মালয়েশিয়া। তাহলে আপনার ঠকার সুযোগ থাকবে না।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa