ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫
মালয়েশিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মালয়েশিয়া: মালয়েশিয়ায় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে বাংলাদেশ হাইকমিশন।

২১ ফেব্রুয়ারি (শনিবার) মালয়েশিয়া সময় সকাল ৯টায় বাংলাদেশ হাইকমিশনের সামনে স্থাপিত শহীদ মিনারে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন মালয়েশিয়ায় নবনিযুক্ত হাইকমিশনার শহীদুল ইসলাম।



অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে মালয়েশিয়া আওয়ামী লীগ, বিএনপি, মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিট, বাংলাদেশ কমিউনিটি মালয়েশিয়া, জালালাবাদ অ্যাসোসিয়েশন, বঙ্গমাতা পরিষদ, মামা সাংস্কৃতিক শিল্পগোষ্ঠী, শ্রমিক লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মুক্তিযোদ্ধা প্রজন্মলীগ, ছাত্রলীগ, যুবদল, শ্রমিক দল, ছাত্রদলসহ বিভিন্ন অঙ্গ সংগঠন শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

ফুলেল শ্রদ্ধা শেষে বাংলাদেশ হাইকমিশন আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

হাইকমিশনার মো. শহীদুল ইসলামের সভাপতিত্ব ও দূতাবাসের কনস্যুলার মো. রইস হাসান সরোয়ারের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় রাষ্ট্রপতির বাণী পাঠ করেন এয়ার কমোডর এস এম আরিফ, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন কনস্যুলার রইস হাসান সরোয়ার এবং পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন ফার্স্ট সেক্রেটারি মোসলেমা নাজনীন। এছাড়‍া পররাষ্ট্র সচিবের বাণী পাঠ করেন কমার্শিয়াল উইং ধনঞ্জয় কুমার দাস।

শহীদুল ইসলাম বলেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের মিছিলে পুলিশের গুলিতে প্রাণ হারান সালাম, রফিক, বরকত, শফিউরসহ আরও অনেকে। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর এক ঘোষণায় ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে স্বীকৃতি পায়। আমরা এ স্বীকৃতি পেয়েছি আমাদের প্রধানমন্ত্রীর অবদানের কারণে।

তিনি বলেন, আজ আমরা মাথা উ‍ঁচু করে কথা বলতে পারি। আমরা সেই জাতি যে জাতি ভাষার জন্য বুকের তাজা রক্ত ঢেলে দিতে পারি। আমি আপনাদের সেবার জন্য মালয়েশিয়া এসেছি। আগামীতে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিদেশিদের নিয়ে আরো বড় পরিসরে পালন করব। এজন্য মালয়েশিয়ায় স্থায়ী একটা শহীদ মিনার করা হবে।

শেখ হাসিনার সরকারের সফলতার কথা তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার জন্য শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করুন। আজও বিদেশিরা বঙ্গবন্ধুকে ভোলেনি। আমি বিভিন্ন মিশনে কাজ করেছি, বিদেশিরা আজও বঙ্গবন্ধুর কথা বলে।

মালয়েশিয়া প্রবাসীদের উদ্দেশে শহীদুল ইসলাম বলেন, মালয়েশিয়া আমাদের ভাবমূর্তি উজ্জ্বল করতে প্রয়োজন আপনাদের সবার একান্ত সহযোগিতা। আপনাদের সুখ-দুঃখে মালয়েশিয়া বাংলাদেশ দূতাবাস সব সময় পাশে থাকবে এবং আপনাদের সব সমস্যা নিরসনে কাজ করে যাবে। আপনাদের সুবিধার্থে বাংলাদেশ দূতাবাস সুবিধাজনক স্থানে নেওয়া হবে। তাই আসুন আমরা একযোগে কাজ করি।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, মালয়েশিয়া মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার হোসেন মজনু, মো. মতিউর রহমান, মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না, অহিদুর রহমান অহিদ, রাশেদ বাদল, শাহিন সরদার, শাখাওয়াত হক জোসেফ, যুবলীগের মো. তাজকির আহমেদ, শ্রমিকলীগের সোহেল বিন রানা প্রম‍ুখ।

মালয়েশিয়া আওয়ামী নেতারা নবনিযুক্ত হাইকমিশনার শহীদুল ইসলামকে একজন সফল রাষ্ট্রদূত হিসেবে সৌদি আরবে তার অবদানে সন্তোষ জানান।

আলেচনা সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি এস কে শাহীন, নাজনীন সুলতানা, সাহিদা সুলতানা মিজানুর রহমান ও  সহ-কমিশনের কর্মকতারা।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ