ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

নকল চালানে দেড় কোটি টাকা হাতিয়ে নেওয়ায় গ্রেফতার ১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
নকল চালানে দেড় কোটি টাকা হাতিয়ে নেওয়ায় গ্রেফতার ১

ঢাকা: ঠিকাদার পরিচয়ে নকল চালান দিয়ে দেড় কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে তরিকুল ইসলাম নামে (৩০) এক ভুয়া সাংবাদিককে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখা (ডিবি) ওয়ারী বিভাগ। সোমবার (২৮ নভেম্বর) রাজধানীর কদমতলী থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

এসময় তার কাছ থেকে একটি মোবাইল ফোন, ৫টি বিভিন্ন অপারেটর মোবাইল সিম, একটি ল্যাপটপ, একটি ডেক্সটপ, ১টি ক্যামেরা, একটি মাউথ স্পিকার, ৭৬টি ভিজিটিং কার্ড, ৮টি আইডি কার্ড, ২টি পাসপোর্ট, ১টি ব্লাংক চেক ও ২টি  সিল জব্দ  করা হয়।

মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে রাজধানীতে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) হারুন অর রশীদ।

তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ডিবির ওয়ারী জোনাল টিম তাকে গ্রেফতার করে। তথ্য প্রযুক্তি অপব্যবহার করে দৈনিক স্বাধীন বার্তা নামক অনুমোদনবিহীন নিউজ পোর্টল, ফেসবুক অ্যাকাউন্ট, ইউটিউব চ্যানেল খুলে নিজেকে ভুয়া সম্পাদক, প্রকাশক ও সাংবাদিক পরিচয় দিয়ে  তরিকুল সাধারণ জনগণকে বিভ্রান্ত করে আসছিলেন।

ডিবি প্রধান আরও বলেন,  তরিকুল নকল চালান দিয়ে অসাধু ব্যাংক কর্মকর্তাদের সহতায় দেড় কোটি টাকা হাতিয়ে নেন। পরবর্তীতে কথিত সাংবাদিক খাদ্য গুদাম থেকে খাবার সংগ্রহ করে অন্যত্র বিক্রি করে ভুক্তভোগীর দেড় কোটি টাকা আত্মসাৎ করেন। অন্যদিকে খাদ্য গুদামের টাকা পরিশোধ না করে পণ্য উত্তোলন করে অন্যত্র বিক্রি করে দেন।

সাংবাদিকের পরিচয়ের কথা উল্লেখ করে তিনি বলেন, অনুমদনহীন ভুয়া নিউজ পোর্টালের সম্পাদক ও প্রকাশক পরিচয় দিতেন তরিকুল ইসলাম। এছাড়াও তিনি নিজেকে ইঞ্জিনিয়ার সাইফুল ইসলাম  ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট এমদাদুল হক হানিফ নামে নিজেকে পরিচয় দিতেন তরিকুল। সমাজে দুর্নীতি ও প্রতারক ব্যক্তিদের সেল্টার দেওয়া ও পুলিশের বিরুদ্ধে ওই পোর্টালে নিউজ করা হতো। তার সঙ্গে আর কারা জড়িত আছে তাদেরকেও আমরা খুঁজছি। আসামিকে জিজ্ঞাসাবাদ করা হলে স্বীকার করেছেন তিনি সাংবাদিক নয়। সাংবাদিকের নাম ব্যবহার করে প্রতারণা ও চাঁদাবাজী করে আসছিল।

তরিকুল ইসলামের বিরুদ্ধে কদমতলী থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
এমএমআই/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।