ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

জাতীয়

প্রশ্নপত্রে এতো বানান ভুল!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
প্রশ্নপত্রে এতো বানান ভুল!

হবিগঞ্জ: ভুলে ভরা প্রশ্নপত্রে নেওয়া হয়েছে অষ্টম শ্রেণির বার্ষিক পরীক্ষা। বাংলা প্রথমপত্রের সেই  প্রশ্নপত্রে বেশ কয়েকটি বড়সড় ভুল বের হওয়ায় এ নিয়ে সমালোচনা হচ্ছে এলাকাজুড়ে।

বুধবার (৩০ নভেম্বর) হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার দক্ষিণাচরণ পাইলট উচ্চ বিদ্যালয়ে মঙ্গলবার এমন ভুলে ভরা প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হয়। প্রশ্নপত্রটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে ইতোমধ্যে।  

এতে দেখা গেছে, এক নম্বর প্রশ্নে ‘থানার’ স্থলে লেখা হয়েছে ‘থামার’। দুই নম্বর প্রশ্নের একাধিক স্থানে মাওলানা আবদুল হামিদ খান ভাসানীর নাম লিখতে গিয়ে ‘মাওলানা’র স্থলে লেখা হয়েছে ‘হাওলানা’। আরও একটি প্রশ্নে ‘সুখী মানুষ’র স্থলে দুইবার লেখা হয়েছে ‘মুখী মানুষ’। এছাড়াও কয়েকটি ছোটখাটো ভুল বের হয়েছে এ প্রশ্নপত্রটিতে।

এমন প্রশ্নপত্র দেখে বিস্ময় প্রকাশ করেছেন অভিভাবকরা।  

কয়েকজন অভিভাবক বলেন, প্রশ্নপত্রে বানান ভুলের ব্যাপার অত্যন্ত দুঃখজনক। তার উপর একটিমাত্র প্রশ্নপত্রে এতগুলো বানান ভুলের ঘটনাটি অবশ্যই শিক্ষকদের দায়িত্বহীনতার উদাহরণ। এ বিষয়ে ব্যবস্থা নেওয়া উচিত।

এ বিষয়ে দক্ষিণাচরণ পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তৈয়বা খাতুন বলেন, প্রশ্ন করার জন্য একজন সহকারী শিক্ষককে দায়িত্ব দেওয়া হয়েছিল, গোপানীয়তা রক্ষার স্বার্থে পান্ডুলিপি আর কাউকে পড়তে দেওয়া হয়নি। তিনিই এ ভুলগুলো করেছেন, বাকী প্রশ্নপত্রগুলো অত্যন্ত সতর্কতার সঙ্গে সম্পাদন করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। ।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa