ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ফরিদপুরে আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে ১৫ দেশের প্রতিনিধি দল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
ফরিদপুরে আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে ১৫ দেশের প্রতিনিধি দল

ফরিদপুর: ফরিদপুরের নগরকান্দা উপজেলায় ভূমিহীন ও দুস্থদের মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেছে ১৫ দেশের প্রতিনিধি দল।

বুধবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে উপজেলার কাইচাইল ইউনিয়নের কফাই বালিয়া এলাকায় ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, নেপাল, শ্রীলংকা, ভারতসহ এশিয়ার ১৫টি দেশের জিও এবং এনজিও প্রতিনিধিরা বাংলাদেশ সরকারের এ আশ্রয়ণ প্রকল্পগুলো ঘুরে দেখেন।

এদিকে বিদেশি কর্মকর্তাদের আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে আসাকে কেন্দ্র করে প্রকল্পের বাসিন্দাদের মধ্যে উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে। পুরো এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।

কফাই বালিয়া আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দা ছাবেরা খাতুন বলেন, ‘আমাগো খুব ভালো লাগছে। তারা (বিদেশি) আমাগো লগে কথা কইছে ইংরেজিতে, আমরা কিছু না বুঝলেও আমাগো হাসিতে তারা বুঝছে, আমরাও হেসেছি। আমাগো ঘরে বইসা তারা আমাগো খোঁজ খবর নিছে, খুব ভালো লাগছে। ’

আশ্রয়ণ প্রকল্পের আরেক বাসিন্দা জোহরা খাতুন বলেন, ‘আমার ঘরে বিদেশি মেহমান আইছে, মুড়ি ছিল তাদের খেতে দিছি, তারা খাইছে, আমার খুব ভালো লাগছে। আগেতো থাকনের জায়গা ছিল না। প্রধানমন্ত্রী একটু থাকনের ব্যবস্থা করছে, বিদেশি মেহমানদের মুড়ি খাইয়াইতে পারছি এর চেয়ে আর খুশির কি হতে পারে। ’



ফিলিপাইন থেকে আসা প্রতিনিধি দলের মেরিয়া নবলেজা বলেন, ‘আমার খুব ভালো লেগেছে জায়গাটি। এখানে থাকা মানুষের সঙ্গে কথা বলে ভালো লাগলো। তাদের আথিতেয়তায় আমরা মুগ্ধ। ’

ভিয়েতনাম থেকে আসা কালতস বলেন, এখানে এসে ভালো লেগেছে। সরকারের এ কার্যক্রম খুবই ভালো লেগেছে। আমরাও চেষ্টা করবো এ ধরনের কার্যক্রম আমাদের দেশে ও বিভিন্ন দেশে পরিচালনা করতে।

এদিকে বিদেশি নাগরিকদের আশ্রয়ণ প্রকল্পে আসা উপলক্ষে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন ধরনের পিঠা, পাপর, জিলাপী, হালিমসহ বিভিন্ন খাবারের স্টল দেওয়া হয়। সেখান থেকে তারা বিভিন্ন ধরনের খাবার খেয়ে খুব খুশি। ঘুরে ঘুরে বিভিন্ন স্টল থেকে প্রতিনিধি দলের সদস্যরা খাবার খেয়েছেন।

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার বলেন, জেলার বিভিন্ন উপজেলায় পাঁচ হাজারের অধিক গৃহহীনকে ঘর দেওয়া হয়েছে। নগরকান্দা উপজেলার কাইচাইল ইউনিয়নের কফাই বালিয়া এলাকায় আশ্রয়ণ প্রকল্পে ১২০ জন গৃহহীন মাথা গোজার ঠাঁই পেয়েছেন।

তিনি বলেন, কফাই বালিয়া প্রকল্পে বিদেশি নাগরিকরা এসে খুব খুশি হয়েছেন। প্রকল্পের বাসিন্দারাও খুব আনন্দিত।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. আতিকুল হক বলেন, গত ২৮ নভেম্বর তিন দিনব্যাপী এশিয়া শেল্টার ফোরামের বার্ষিক সম্মেলনে যোগ দিতে ঢাকায় আসেন এ প্রতিনিধি দলটি। মঙ্গলবার (২৯ নভেম্বর) ঢাকায় সম্মেলন শেষে, তাদের ফিল্ড ভিজিটের অংশ হিসেবে আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনে নিয়ে আসা হয়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী গৃহহীনদের জন্য যে উদ্যোগ নিয়েছেন তা আমরা সফলভাবে সম্পন্ন করতে পেরেছি। এটাই দেখাতে তাদের এখানে নিয়ে আসা। তারা এখানকার বাসিন্দাদের সঙ্গে কথা বলেছেন, তারা খুব খুশি। তারা তাদের দেশে এ ধরনের উদ্যোগ নেবে বলে আশাবাদ ব্যক্ত করেছে। এছাড়া সরকারের আরেকটি বড় প্রকল্প স্বপ্নের পদ্মা সেতু ও এক্সপ্রেসওয়েও তাদের দেখানো হয়েছে।

আশ্রয়ণ প্রকল্প পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. আতিকুল হক, ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার মো. শাহজাহানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।