ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় বেসরকারি জুট মিল শ্রমিকদের ‘শ্রমিক জনসভা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
খুলনায় বেসরকারি জুট মিল শ্রমিকদের ‘শ্রমিক জনসভা’

খুলনা: খুলনার আটরা ও মিরেরডাঙ্গা শিল্প এলাকার বন্ধ থাকা ব্যক্তিমালিকানাধীন মহসেন, অ্যাজাক্স, সোনালি, জুট স্পিনার্স, আফিল সহ সব পাটকলের (জুট মিল) শ্রমিকদের ‘শ্রমিক জনসভা’ অনুষ্ঠিত হয়েছে।

বেসরকারি পাট সুতা বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের উদ্যোগে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী শুক্রবার (২ ডিসেম্বর) বিকেলে ফুলবাড়ীগেট জনতা মার্কেট চত্তরে এ শ্রমিক জনসভা হয়।

বন্ধকৃত বেসরকারি জুট মিল চালু  ও চূড়ান্ত পাওনা পরিশোধ ও সমকাজে সমমজুরি, ২০০৬ সালের শ্রম আইন কার্যকর করা, শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালুকরণ, শ্রমিকদের স্থায়ী করা , পিএফ গ্রাচ্যুইটিসহ যাবতীয় ছুটি কার্যকর করা, জাতীয় নিম্নতম মজুরি কমিশন গঠন, মূল মুজুরি ১০ হাজার টাকা নির্ধারণ, ২০০৬ সালের শ্রম আইন অনুযায়ী বেসরকারি জুট মিল পরিচালনাসহ শ্রমিক-কর্মচারীদের ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে ও শ্রম আইন মোতাবেক আফিল ও জুট স্পিনার্স শ্রমিকদের পাওনা পরিশোধ না করে জোরপুর্বক শ্রমিকদের সাক্ষর রাখার প্রতিবাদে এ জনসভা অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি শেখ আমজাদ হোসেনের সভাপতিত্বে ও শ্রমিক নেতা বাবুল শেখের পরিচালনায় বক্তৃতা করেন সংগঠনের সাধারণ সম্পাদক গোলাম রসুল খান, মহসেন জুট মিলের শ্রমিক নেতা বীর মুক্তিযাদ্ধা ক্বারী আসহাবউদ্দীন, ইঞ্জিল কাজী, আফিল জুট মিলের শ্রমিক নেতা মো. নিজামউদ্দিন, রেজাউল ফারুক হাবিব, অ্যাজাক্স জুট মিলের শ্রমিক নেতা মো. আব্দুল ওহাব, বীর মুক্তিযোদ্ধা আজাহার মাতবর, এম এ ওয়াহিদ মুরাদ, মো. আব্দুল ওদুদ শরিফ, শেখ ইলিয়াছ হোসেন, জুট স্পিনার্স মিলের শ্রমিক নেতা শহিদুল ইসলাম, আবুল কালাম, মো. আলাউদ্দিন, মো. জাহাঙ্গির, মো. মুজিবর সোনালী জুট মিলের শ্রমিক নেতা মো. সেকেন্দার শেখ, মো. বিল্লাল শেখ, মুন্সি আবুল কাশেম, সাংবাদিক মিহির রঞ্জন বিশ্বাস সহ বিভিন্ন জুট মিলের সিবিএ নন সিবিএ নেতারা।

সভা থেকে আগামী ১২ ডিসেম্বর সকাল ১০টায় ফুলবাড়ীগেট থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা এবং ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে বেসরকারি পাট সুতা বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের পক্ষ থেকে বিকাল ৪টা গাফফার ফুড মোড়ে বীর মুক্তিযোদ্ধা শ্রমিকদেরকে সংবর্ধনা ও সম্মাননা দেওয়ার কর্মসূচি ঘোষণা করা হয়।  

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২২
এমআরএম/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।