ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

জাতীয়

রাবিতে তিনদিনের শিল্পকর্ম প্রদর্শনী শুরু

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২২
রাবিতে তিনদিনের শিল্পকর্ম প্রদর্শনী শুরু

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে(রাবি) তিনদিনব্যাপী শিল্পকর্ম প্রদর্শনী শুরু হয়েছে।  

মঙ্গলবার (৬ ডিসেম্বর) বিকেলে চারুকলা অনুষদে মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের আয়োজনে এ শিল্পকর্ম প্রদর্শনী শুরু হয়।

প্রদর্শনীর ভাস্কর্যগুলো কাঠ, পাথর এবং সিমেন্টের তৈরি। প্রদর্শনীতে ৬১ জন শিক্ষার্থীর ৭১টি ভাস্কর্য প্রদর্শিত হচ্ছে। এর মধ্য থেকে সেরা ১০ জন শিক্ষার্থীকে পুরষ্কৃত করা হবে।  

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক ওবায়দুর রহমান প্রামাণিক এবং মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের সভাপতি অধ্যাপক ড. নূরুল আমীন উপস্থিত ছিলেন।

প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পাচার্য জয়নুল আবেদীনের ছেলে স্থপতি ময়নুল আবেদিন। এসময় তিনি বলেন, ভালো শিল্পী হতে হলে ভালো মনের মানুষ হতে হবে। তাহলে মানুষের কাছ থেকে ভালো প্রতিদান পাওয়া যাবে। বড় কাজ-ছোট কাজ বিষয় না। আজকে এখানে শিক্ষার্থী-শিক্ষকদের কাজ দেখলাম। অনেক ভালো লেগেছে। আশা করি, শিক্ষার্থীরা আরও ভালো কাজ করবে।

উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, এখানে বিভিন্ন শিল্পকর্মে আমরা আমাদের ইতিহাস খুঁজে পাই, আমাদের ঐতিহ্য খুঁজে পাই। আমাদের দরকার একটা শক্ত পাটাতন। আমাদের এ জায়গাটা ধরে রাখতে হবে, যাতে শিক্ষার্থীরা এ ইতিহাস-ঐতিহ্য ধরে রাখতে আগ্রহ খুঁজে পায়।  

তিনি আরও বলেন, আমাদের দেশে প্রাচীন ঐতিহ্য পাহাড়পুর, মহাস্থানগড় আছে। আমাদের এগুলোর ইতিহাস, ঐতিহ্য এবং গর্ব ধরে রাখতে হবে। এ জায়গায় চারুকলার সব অনুষদ যদি একসঙ্গে কাজ করে, তাহলে আমাদের ইতিহাস আরও বিনির্মিত হবে। তাই সবাইকে আহ্বান জানাই, একসঙ্গে কাজ করার।

প্রদর্শনীতে কথা হয় মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের শিক্ষার্থী চন্দ্রিমা সরকারের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, প্রথম বর্ষ থেকে মাস্টার্স পর্যন্ত সবাই প্রদর্শনীতে নিজেদের কাজ জমা দিয়েছে‌। আমাদের পুরো বছরের সব কাজ এ প্রদর্শনীর মাধ্যমে সবাইকে দেখার সুযোগ করে দেওয়া হয়েছে। তাই বেশ ভালো‌ লাগছে।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa