ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকা-সিলেট ছয় লেন প্রকল্প: ডব্লিউপি-৬ ও এসপি-১ চুক্তি সই

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২
ঢাকা-সিলেট ছয় লেন প্রকল্প:  ডব্লিউপি-৬  ও এসপি-১ চুক্তি সই

ঢাকা: ঢাকা-সিলেট জাতীয় মহাসড়ককে ছয় লেনে উন্নীত করার প্রকল্পের ওয়ার্ক প্যাকেজ ডব্লিউপি-৬ ও সার্ভিস প্যাকেজ এসপি-১ চুক্তি সই হয়েছে। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে চুক্তি সই হয়।

 

চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী এবং প্রকল্প পরিচালক এ কে এম ফজলুল করিম।  

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি হাতে নিয়েছে। এই প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা সড়ক ও জনপথ অধিদপ্তর।

প্রকল্পে যৌথভাবে অর্থায়ন করছে বাংলাদেশ সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রকল্প ব্যয় ১৬ হাজার ৯১৮ দশমিক ৫৮৮১ কোটি টাকা। এডিবি প্রকল্প সাহায্য দিচ্ছে ১৩ হাজার ২৪৪ দশমিক ৬৮৯৫ কোটি টাকা। সরকার দিচ্ছে ৩ হাজার ৬৭৩ দশমিক ৮৯৮৬ কোটি টাকা।

২০২১ সালের ১ জানুয়ারি থেকে শুরু হওয়া এ প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ৩১ ডিসেম্বর ২০২৬ পর্যন্ত। নারায়ণগঞ্জ, নরসিংদী, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, মৌলভীবাজার ও সিলেট জেলায় এই প্রকল্প চলবে।

প্রকল্পটির আওতাধীন সড়কের মোট দৈর্ঘ্য ২০৯ দশমিক ৩২৮ কিলোমিটার। এই প্রকল্পের আওতায় ৬৬টি সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ০২ কিলোমিটার ও আটটি রেলওয়ে ওভারপাসের দৈর্ঘ্য ৫ দশমিক ৩৯৫ কিলোমিটার। ভূমি অধিগ্রহণ করা হচ্ছে ১ হাজার ৩৩ দশমিক ৫৭ একর।

ঢাকা-সিলেট মহাসড়কটি এশিয়ান হাইওয়ে, বিমসটেক করিডোর ও সার্ক হাইওয়ে করিডোরের একটি গুরুত্বপূর্ণ অংশ। এই দিক বিবেচনায় নিয়ে ২০২১ সালের ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ছয় লেনে উন্নীতকরণের লক্ষ্যে ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ প্রকল্পটি একনেক সভায় অনুমোদিত হয়।  

বাংলাদেশ সময়: ১৪৪৯, ডিসেম্বর ৮, ২০২২   
এনবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।