ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

নির্বাচনকে সামনে রেখে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই: র‌্যাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
নির্বাচনকে সামনে রেখে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই: র‌্যাব

ঢাকা: জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই। আইন-শৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের সবাই মিলে একসঙ্গে কাজ করলে কোনো অপশক্তিই কিছু করবে পারবে না বলে মন্তব্য করেরেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র্যাব) মহাপরিচালক (ডিজি) অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন।

শুক্রবার (২৩ ডিসেম্বর) সকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের সম্মেলন উপলক্ষে গৃহীত নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

দেশে চলমান রাজনৈতিক উত্তাপ প্রসঙ্গে প্রশ্নের জবাবে র‌্যাব ডিজি বলেন, এটাকে আমি রাজনৈতিক উত্তাপ দেখি না। রাজনীতিতে সরকারি দল থাকবে, বিরোধী দল থাকবে। এটাকে উত্তাপ বলে মনে হয় না। রাজনীতির স্বাভাবিক গতি বলে মনে করি। এটা হবেই, যেহেতু সামনে নির্বাচন। তবে এটাকে কেন্দ্র করে অন্য কোনো শক্তি কিছু করতে পারবে বলে আমি মনে করি না।

তারপরও মানুষের মধ্যে আশঙ্কার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, মানুষের মধ্যে তো প্রতিক্রিয়া আছেই। সামাজিক যোগাযোগ মাধ্যমে কতো কথাই আসে, সবই কি সত্যি? মানুষতো ভাবতেই পারে। আমাদের চিন্তার স্বাধীনতা আছে, কথা বলার স্বাধীনতা আছে। আমি সেটা বলতেই পারি, ভাবতেই পারি। তবে এটার জন্য কোনো থ্রেট আছে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি না। আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের সবাই মিলে কাজ করলে দেশের জন্য কোনো অপশক্তি কিছু করতে পারবে বলে মনে করি না। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আমরা পুরোপুরি সক্ষম।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আত্মসমালোচনায় বিশ্বাস করি। আমি অবশ্যই আমার দুর্বলতা থাকলে স্বীকার করব। দুই জঙ্গি পালিয়ে গেছে, এটা আমাদের ব্যর্থতা। দুইজন জঙ্গি চলে গেছে এবং হয়তো তারা দীর্ঘদিন ধরে পরিকল্পনা করেই গেছে। তাদেরকে এখনো ধরতে পাররিনি, কিন্তু আমাদের অভিযান অব্যাহত রেখেছি।

র‌্যাব প্রধান বলেন, জঙ্গি তৎপরতা অব্যাহ আছে, কিন্তু আমরাও আমাদের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছি। পাহাড়ি এলাকায় যে একটা জঙ্গি সংগঠনের প্রশিক্ষণ চলছিল, সেটা আমরা ক্যাপচার করে ফেলেছি। সুতরাং তারা তেমন কিছু করার সুযোগ পাবে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি না।

এদিকে আওয়ামী লীগের সম্মেলন উপলক্ষে তিনি বলেন, সম্মেলন স্থলের বিভিন্ন পয়েন্টে র‌্যাবের স্ট্রাইকিং ফোর্স, পেট্রোল পার্টি থাকবে। ডগ স্কোয়াডের মাধ্যমে সুইপিং করা হবে। বোম্ব ডিসপোজাল টিম, সাদা পোশাকে সদস্যরা মোতায়েন সহ আমাদের কমান্ডো টিম প্রস্তুত থাকবে। যে কোনো পরিস্থিতি মোকাবিলার জন্য, আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য এবং সম্মেলনের সার্বিক নিরাপত্তার জন্য র‌্যাব সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে।

নিরাপত্তার আশঙ্কা রয়েছে কি-না জানতে চাইলে তিনি বলেন, আমরা আশঙ্কার কথা বলছি না। আমরা মনে করি ন্যাশনাল যে কোনো ইভেন্ট বা এ ধরনের সম্মেলন বা মিটিং গুরুত্বপূর্ণ ইভেন্ট নিরাপত্তাটাকে চিন্তাভাবনা করেই আমাদের প্রস্তুতি রয়েছে। আমরা চাই যে কোনো একটা অনুষ্ঠান যাতে স্মুথলি হতে পারে। যারা আসবে নিরাপত্তার সঙ্গে আসবে, নিরাপত্তার সঙ্গে চলে যাবে।

কোনো ধরনের ঝামেলা যাতে না হতে পারে বা বাইরে থেকে যাতে কোনো অপশক্তি এসে ঝামেলা করতে না পারে- এটাকে মাথায় রেখেই আমাদের নিরাপত্তা পরিরিকল্পনা করা।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখানে যারা আসবে তারা আমন্ত্রিত, সবাইকে কার্ড দেওয়া হয়েছে। কার্ড যাচাইয়ের কাজটা করবে মূলত এসবির লোকেরা। আর আমাদের যারা নিরাপত্তার দায়িত্বে থাকবে, আমাদের কাজ হচ্ছে আগতদের সুইপ করা।

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
পিএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।