ঢাকা, শুক্রবার, ১৭ চৈত্র ১৪২৯, ৩১ মার্চ ২০২৩, ০৮ রমজান ১৪৪৪

জাতীয়

বরিশালে নোঙর করলো ভারতীয় প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
বরিশালে নোঙর করলো ভারতীয় প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’

বরিশাল: বিভিন্ন দেশের পর্যটকদের নিয়ে ভার‌তের বেনারস থে‌কে ছে‌ড়ে আসা বিশ্বের দীর্ঘযাত্রার প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’ সুন্দরবন হয়ে বরিশালে নোঙর করেছে।  

বুধবার (৮ ফেব্রুয়ারি) বিকেল পৌনে ৩টায় কীর্তনখোলা নদী ও বরিশাল নগরের মুক্তিযোদ্ধা পার্কের বিআইডব্লিউটিএর পল্টুনে নোঙর করে জাহাজটি।

 

নদী পথে বরিশাল পর্যন্ত এসে পৌঁছে বেশ খুশির কথা জানিয়েছেন ভিনদেশী ২৮ পর্যটক। নোঙর করার পরপরই স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে পর্যটকদের শুভেচ্ছা জানানো হয়, সেসঙ্গে তাদের নিরাপত্তায় পর্যাপ্ত ব‌্যবস্থা নেওয়ার কথা জা‌নি‌য়ে‌ছেন তারা।  

এদিকে বাংলাদেশ সরকারের চাওয়া অনুযায়ী নদী পথে পর্যটন শিল্পের প্রসার ঘটাতে গঙ্গা বিলাসের এ যাত্রা পথ দেখাবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।  

বুধবার বিকেল ৪টার দি‌কে ব‌রিশা‌লে আগত পর্যটক‌দের ফু‌লেল শু‌ভেচ্ছা জানান ব‌রিশা‌লের জেলা প্রশাসক, বিআইড‌ব্লিউটিএ, পু‌লিশ সুপার ও ট‌্যু‌রিস্ট পু‌লিশ। বি‌দেশি পর্যটক‌দের আগম‌নে ব‌্যাপক নিরাপত্তার ব‌্যবস্থা করা হয় মু‌ক্তি‌যোদ্ধা পার্ক এলাকায়। জাহা‌জে পর্যট‌কের বাইরেও জাহাজ মা‌লিক, ভ্রমণ নি‌র্দেশনাকারী ও ৪১ জন ক্রু ছি‌লেন। ১৩ জানুয়ারি ভার‌তের প্রধানমন্ত্রী ন‌রেন্দ্র মোদী প্রমোদতরী গঙ্গা বিলা‌সের যাত্রার উদ্বোধন ক‌রেন। ২১তম দি‌নে জাহাজ‌টি বাংলা‌দে‌শের জলসীমায় প্রবেশ ক‌রে।  

পর্যটক নি‌র্দেশনাকারী প্রতিষ্ঠান জার্নি প্লাস এর প্রতি‌নি‌ধি কা‌য়েস খান ব‌লেন, সুন্দরব‌নে বা‌ঘ দেখ‌তে না পে‌লেও বা‌ঘের পা‌য়ের ছাপ দে‌খেই খু‌শি বি‌দেশি পর্যটকরা। এ দে‌শের প্রকৃ‌তির সৌন্দ‌র্যে মুগ্ধ হ‌য়ে‌ছেন তারা।  

জার্নি প্লাস এর প্রধান নির্বাহী তৌ‌ফিক রহমান ব‌লেন, ব‌রিশা‌লে পৌঁ‌ছে পর্যটকরা অক্স‌ফোর্ড মিশন চার্চ প‌রিদর্শন ক‌রেন। এছাড়া বৃহস্প‌তিবার (৯ ফেব্রুয়ারি) ঝালকা‌ঠি ও পি‌রোজপু‌রের ভাসমান বাজার দেখ‌তে যা‌বেন সুইজারল‌্যা‌ন্ডের ২৭ জন এবং জার্মানির একজন পর্যটক। ব‌রিশাল ভ্রমণ শেষে তারা ঢাকা, টাঙ্গাইল ও রংপুর হ‌য়ে ভার‌তের আসা‌মের উদ্দেশ্যে যাত্রা করবেন। ৬০ থে‌কে ৮০ বছর বয়সী এ পর্যটকরা ৫১ দি‌নের এ ভ্রম‌ণে বাংলা‌দে‌শ ভ্রমণ কর‌বেন ১৬ দিন। পু‌রো ভ্রম‌ণের সময়টা‌তে ২৭‌টি নদীতে ৩২শ কি‌লো‌মিটার পথ পা‌রির ম‌ধ্যেই দিয়ে ৫০‌টি ট‌্যুরিস্ট স্পট ভ্রমণ কর‌বেন তারা। সব‌শেষ রংপুর থে‌কে চিলমা‌রী বন্দর হ‌য়ে আসা‌মের ডিব্রুগড় যা‌বে পর্যটকবা‌হী এ জাহাজ।  

এদিকে বাংলা‌দে‌শের সৌন্দ‌র্যে মুগ্ধতার কথা জা‌নি‌য়ে‌ছেন বি‌দেশি পর্যটকরা। বাংলা‌দে‌শে আবা‌রো ঘুর‌তে আসার কথাও জা‌নি‌য়ে‌ছেন তারা।  

সুইজারল‌্যা‌ন্ডের নাগ‌রিক ইমো ব‌লেন, আমরা স‌ত্যিই অভিভূত বাংলা‌দে‌শের সৌন্দর্য দে‌খে। নিরাপত্তা ব‌্যবস্থাও ছি‌ল অনেক ভা‌লো। সব মি‌লি‌য়ে আমরা অনেক খুশি।

আরেক পর্যটক হ্যাহন্স ফ্রাঙ্ক বলেন, বাংলাদেশ চমৎকৃত করেছে। অসাধারণ এ ভ্রমণের অনুভূতি।  

অপরদিকে জার্মানি নাগ‌রিক ইয়ামডা টাসকুপটা ব‌লেন, নিজ চোখে বাংলা‌দেশ‌কে দেখাটা অসাধারণ। এরপর আমা‌দের আমন্ত্রণ জা‌না‌নোটা অনেকটা আনন্দদায়ক ছি‌ল।  

এছাড়া সুইজারল‌্যা‌ন্ডের নাগ‌রিক হাইত ব‌লেন, অনেক সুন্দর প‌রিবেশ এখা‌নে, যা ভ্রম‌ণের জন‌্য অনেক উপযুক্ত ব‌লে ম‌নে কর‌ছি। আমরা বাংলা‌দেশ ভ্রমণ বেশ উপ‌ভোগ কর‌ছি‌।  

একই দেশের আরেক পর্যটক বলেন, আমি জীবনে প্রথম বাংলাদেশে এসেছি। দেশটি দেখে আমার খুবই পছন্দ হয়েছে। যা আমার প্রত্যাশার চেয়েও বেশি। আগামী ১০ দিন এ সুন্দর দেশের আরও বিভিন্ন স্থান পরিদর্শন করতে পারবো।  

বি‌শ্বের দীর্ঘতম রিভার ক্রুজ গঙ্গা বিলা‌সের চেয়ারম‌্যান রাজ সিং বলেন, ‌এ যাত্রায় আমা‌দের কো‌নো সমস‌্যাই হয়‌নি, শুধু আনন্দ আর মজা হ‌য়ে‌ছে।  

ব‌রিশা‌লের জেলা প্রশাসক (ডিসি) জাহাঙ্গীর হোসেন বাংলানিউজকে ব‌লেন, বি‌দেশি পর্যটক‌দের জন‌্য পর্যাপ্ত নিরাপত্তার ব‌্যবস্থা করা হ‌য়ে‌ছে। তারা যেখানে যেখা‌নে যা‌বে সেখা‌নে অতিরিক্ত পু‌লিশ মোতায়েনের পাশাপা‌শি নদী প‌থে তা‌দের সুরক্ষা দেওয়ার কাজ কর‌ছে নৌ পু‌লিশ। আমা‌দের পক্ষ থে‌কে তা‌দের জন‌্য স‌র্বোচ্চটা করা হ‌চ্ছে।

পর্যটকদের সর্বোচ্চ নিরাপত্তার দেওয়ার কথা জানিয়ে নৌ-পুলিশ বরিশাল অঞ্চলের পুলিশ সুপার কফিল উদ্দিন বাংলানিউজকে বলেন, পর্যটকদের নিরাপত্তায় নৌ-পুলিশ কাজ করছে। এছাড়া কোস্টগার্ড, ট্যুরিস্ট পুলিশ এবং মেট্রোপলিটন পুলিশও একই সঙ্গে নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছেন।  

আর বরিশাল নদীবন্দর কর্মকর্তা ও বিআইডব্লিউটিএ’র উপ-পরিচালক আব্দুর রাজ্জাক বাংলানিউজকে বলেন, বুধবার রাতে পর্যটকবাহী জাহাজ গঙ্গা বিলাস কীর্তনখোলা নদীতে নোঙর করেছে। বৃহস্পতিবার ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবে জাহাজটি। পুরো নদীপথের ভারতীয় পর্যটনবাহী জাহাজের ভ্রমণ নিরাপদ রাখতে বিআইডব্লিউটিএর পক্ষ থেকে আন্তর্জাতিক মানের সব ধরনের ব্যবস্থা রাখা হয়েছে।  

এর আগে শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে মোংলা বন্দর জেটিতে নোঙর করে পাঁচতারকার এ ভ্রমণ জাহাজ। মোংলায় তাদের বরণ করে নেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা প্রমুখ।  

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২৩
এমএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa