ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সড়কের নিরাপত্তা বাস্তবায়নে একসঙ্গে ডিএমপি-জাইকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, জুন ৩, ২০২৩
সড়কের নিরাপত্তা বাস্তবায়নে একসঙ্গে ডিএমপি-জাইকা

ঢাকা: সড়ক নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়নে ঢাকা রোড ট্রাফিক সেফটি প্রজেক্ট (ডিআরএসপি) প্রকল্পের আওতায় একসঙ্গে কাজ করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (জাইকা)।

শনিবার (৩ জুন) ডিএমপি মিডিয়া সেন্টারে ঢাকা রোড ট্রাফিক সেফটি প্রজেক্ট নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে ডিএমপির সংশ্লিষ্ট কর্মকর্তা, জাইকার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ডিআরএসপি প্রকল্পের এক্সপার্ট টিমের ট্রান্সপোর্ট প্ল্যানার তেতসুসি ইরিয়ে বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশ ও জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (জাইকা) একত্রে বাস্তবায়ন করছে ঢাকা রোড ট্রাফিক সেফটি প্রজেক্ট (ডিআরএসপি)। এটার অন্যতম প্রধান উদ্দেশ্য হচ্ছে ঢাকা মহানগরীতে বসবাসকারী সাধারণ মানুষ, যানবাহনের চালক ও যাত্রীদের সচেতনতা বৃদ্ধি করা।

ইতোপূর্বে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকেও বিভিন্ন ধরনের সচেতনতামূলক প্রোগ্রাম করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, যানজট নিরসন ও দুর্ঘটনা প্রতিরোধে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী ও জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টি করা হচ্ছে। জাইকা রোড সেফটি প্রজেক্ট বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছে। বিশ্বের বিভিন্ন দেশের মানুষকে সচেতনতামূলক কর্মকাণ্ডে তারা কীভাবে সম্পৃক্ত করছে এবং সে দেশের মানুষের মাইন্ড সেটিং কীভাবে পরিবর্তন করছে সেগুলো নিয়ে আরও দুবছর কাজ করা হবে।

তিন বছর মেয়াদি এ প্রকল্পের মূল লক্ষ্য হচ্ছে ঢাকা মেট্রোপলিটন এলাকায় সর্বাত্মক সড়ক নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়নে ডিএমপির সক্ষমতা বৃদ্ধি করা। ডিএমপি কর্তৃক ডিআরএসপি শীর্ষক কারিগরি সহায়তা প্রকল্পটি ঢাকা মহানগর এলাকায় গত বছরের মার্চ থেকে জাইকার সহযোগিতায় বাস্তবায়িত হচ্ছে।

প্রকল্পের আউটপুটগুলো সঠিকভাবে শেষ করতে ডিএমপি, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি), ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ), ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এবং ঢাকা দক্ষিণ সিটি (ডিএসসিসি) প্রতিনিধিদের সমন্বয়ে যৌথ সমন্বয় কমিটি (জেসিসি) গঠন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, জুন ৩, ২০২৩
পিএম/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।