ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

দেশের বিচারব্যবস্থা সম্পর্কে বিদেশিদের বিবৃতি অগ্রহণযোগ্য 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২৩
দেশের বিচারব্যবস্থা সম্পর্কে বিদেশিদের বিবৃতি অগ্রহণযোগ্য 

ঢাকা: নোবেলজয়ীসহ পৃথিবীর বিভিন্ন দেশের ১৬০ জন বিশিষ্ট ব্যক্তি সম্প্রতি এক বিবৃতিতে ড. ইউনূসের বিরুদ্ধে তারই প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের দায়ের করা মামলার কার্যক্রম বন্ধ করার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আহ্বান জানিয়েছেন।  

তাদের এ আহ্বান আইনের শাসন এবং একটি দেশের স্বাধীন বিচার ব্যবস্থার ওপর সরাসরি হস্তক্ষেপের শামিল।

 

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ১৩টি সাংস্কৃতিক সংগঠন স্বাক্ষর করেছেন।

বিবৃতিদাতা সংগঠনগুলো হলো-সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, জাতীয় কবিতা পরিষদ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ, বাংলাদেশ পথনাটক পরিষদ, বাংলাদেশ চারুশিল্পী সংসদ, বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা, বাংলাদেশ গণ সঙ্গীত সমন্বয় পরিষদ, বাংলাদেশ যাত্রা শিল্প উন্নয়ন পরিষদ, অভিনয় শিল্পী সংঘ, বাংলাদেশ সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদ, বাংলাদেশ গ্রাম থিয়েটার ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট।  

সংগঠনগুলোর নেতারা বিজ্ঞপ্তিতে বলেছেন, আমরা তাদের এ ধরনের বেআইনি এবং অনভিপ্রেত বক্তব্যের প্রতিবাদ জানাই। একই সঙ্গে আমরা মনে করি বিবৃতি দাতাদের এখন দায়িত্ব হচ্ছে ড. ইউনূসের বিরুদ্ধে দায়ের হওয়া মামলায় আইনের কোন কোন ধারা লঙ্ঘন করে দেশের সর্বোচ্চ আদালত ড. ইউনূসকে অন্যায়ভাবে অপদস্থ করছেন তা তুলে ধরা। আর তারা যদি তা করতে ব্যর্থ হন তাহলে এটা ধরে নেওয়াই যুক্তিযুক্ত হবে যে, বিবৃতিদাতারা প্রকৃত সত্য না জেনে কোনো না কোনোভাবে প্রভাবিত হয়ে এ বিবৃতিতে স্বাক্ষর করেছেন। আমরা দেশের সংবিধান এবং আইনের দৃষ্টিতে সকল নাগরিকের সমান অধিকারে বিশ্বাসী।  

১৬০ জনের এ বিবৃতির সঙ্গে বাংলাদেশ বিরোধী কোনো ষড়যন্ত্র যুক্ত রয়েছে কি না তা খতিয়ে দেখার জন্য জাতীয়ভিত্তিক সাংস্কৃতিক সংগঠনগুলো থেকে সরকারের কাছে দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২৩
এনবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।