ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২ শাবান ১৪৪৫

জাতীয়

নির্বাচনে পর্যবেক্ষক পাঠাচ্ছে না জাতিসংঘ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
নির্বাচনে পর্যবেক্ষক পাঠাচ্ছে না জাতিসংঘ

বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে না জাতিসংঘ। নিয়মিত প্রেস ব্রিফিংয়ে সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিখ বলেছেন, নির্বাচনে তার সংস্থা কোনো পর্যবেক্ষক পাঠাচ্ছে না।


  
নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে স্থানীয় সময় বুধবার (২৯ নভেম্বর) এই প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের আসন্ন নির্বাচনে জাতিসংঘের ভূমিকা নিয়ে জানতে চাইলে ডুজারিখ এ কথা বলেন।

প্রেস ব্রিফিংয়ে হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) একটি প্রতিবেদনের বরাত দিয়ে বিরোধী দল ও সমালোচকদের ওপর দমন-পীড়নের অভিযোগ তুলে এক সাংবাদিক জানতে চান, এমন অবস্থায় বাংলাদেশের জনগণের ভোটাধিকার নিশ্চিত করতে মহাসচিবের পক্ষ থেকে কী পদক্ষেপ নেওয়া হচ্ছে।

জবাবে ডুজারিখ বলেন, আমরা এইচআরডব্লিউ এবং অন্যান্য সংস্থার প্রতিবেদন দেখেছি। আসন্ন নির্বাচনে জনগণ যেন নির্বিঘ্নে ভোট দিতে পারে, তারা যেন কোনো ধরনের হয়রানি ছাড়া স্বাধীনভাবে তাদের মতামত প্রকাশ করতে পারে, সেটা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানাচ্ছি আমরা।

পর্যবেক্ষক পাঠানো প্রশ্নে তিনি বলেন, জাতিসংঘ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাচ্ছে না, আমরা খুব কম ক্ষেত্রেই সুনির্দিষ্ট ম্যান্ডেট (আদেশ বা অনুরোধ) ছাড়া এটি (পর্যবেক্ষক পাঠানো) করি।

 

বাংলাদেশ সময় : ১৫৪৪ ঘণ্টা, নভেম্বর ৩০,২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।