ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

শিব নারায়ণ দাশের মৃত্যুতে সেক্টর কমান্ডারস ফোরামের শোক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৪
শিব নারায়ণ দাশের মৃত্যুতে সেক্টর কমান্ডারস ফোরামের শোক

ঢাকা: বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার ও বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাশের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে সেক্টর কমান্ডারস ফোরাম, মুক্তিযুদ্ধ’৭১।

শুক্রবার (১৯ এপ্রিল) এক শোক বার্তায় সংগঠনের কার্যনির্বাহী সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. নূরুল আলম ও মহাসচিব বীর মুক্তিযোদ্ধা হারুন হাবীব ১৯৭১ সালের মূল জাতীয় পতাকার অন্যতম  নকশাকার হিসেবে শিব নারায়ণ দাশের প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন।

তারা বলেন, শিব নারায়ণ দাশ ছিলেন জাতীয় ইতিহাসের অন্যতম অগ্নিসাক্ষী। সেদিনকার ছাত্র লীগের শীর্ষ স্থানীয় একাধিক নেতা জাতীয় পতাকার প্রথম নকশা প্রণয়নের সঙ্গে যুক্ত ছিলেন। তবে মুক্তিযুদ্ধের  সময় পতাকার সবুজ জমিনে যে হলুদ মানচিত্রটি স্থান পেয়েছিল, তার অঙ্কন সম্পন্ন করেছিলেন শিব নারায়ণ দাশ। এই পতাকাটি প্রথম ১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনে ছাত্র সমাজের পক্ষ থেকে উড়ানো হয়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর আগের পতাকা থেকে মানচিত্র বাদ দিয়ে শিল্পী কামরুল হাসানের আঁকা লাল-সবুজের পতাকাটিই চূড়ান্ত অনুমোদন দেন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

শিব নারায়ণ দাশের স্ত্রী গীতশ্রী চৌধুরীও বীর মুক্তিযোদ্ধা ছিলেন। তার পিতা সতীশ চন্দ্র দাশকে  পাকিস্তানি সৈন্যরা গুলি করে হত্যা করে। নিভৃতচারী শিব নারায়ণ সারা জীবন রাজনীতি ও লেখালেখি করে গেছেন। সেক্টর কমান্ডারস ফোরাম এই বীর মুক্তিযোদ্ধা ও জাতীয় পতাকার অন্যতম নকশাকারের মৃত্যুতে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছে।  

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৪
টিআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।