ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

হাতিরঝিলে ২৪ মে অনুষ্ঠিত হবে ঢাকা উইমেনস ম্যারাথন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, মে ৭, ২০২৪
হাতিরঝিলে ২৪ মে অনুষ্ঠিত হবে ঢাকা উইমেনস ম্যারাথন

ঢাকা: দেশে ৫ম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে 'সেনোরা লং-ঢাকা উইমেনস ম্যারাথন- ২০২৪। ' আগামী ২৪ মে (শুক্রবার) ভোরে রাজধানীর হাতিরঝিরে নারীদের এই দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (৭ মে) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় আয়োজক সংস্থা এভারেস্ট একাডেমি।

সংবাদ সম্মেলনে এভারেস্ট একাডেমির চেয়ারম্যান মুসা ইব্রাহিম জানান, ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রতি বছর এই দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। করোনার কারণে গত কয়েক বছর বন্ধ থাকার পর এ বছর ফের নারীদের এই দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। এই প্রতিযোগিতায় টাইটেল স্পন্সর হিসেবে যুক্ত হয়েছে সেনোরা লং, পেমেন্ট পার্টনার হিসেবে সাথে আছে বিকাশ, রেজিস্ট্রেশন পার্টনার হিসেবে যুক্ত হয়েছে সহজ এবং ক্রিয়েটিভ পার্টনার থাকছে ইয়ার্কি। এছাড়া স্বেচ্ছাসেবী সংগঠন দুই টাকার উপহার, প্ল্যাটফরম ডক্টরস ফাউন্ডেশন, আবিষ্কার এবং গন্তব্য ফাউন্ডেশনের দুই শতাধিক স্বেচ্ছাসেবক ম্যারাথনটি আয়োজনে সহযোগিতা করছে।

তিনি আরো জানান, এই ইভেন্টে দু'টি ভাগ থাকছে। একটি ২ দশমিক ৭ কিলোমিটারের ফান রান। যা হাতিরঝিলের এফডিসি প্রান্তে শুরু হয়ে পুলিশ প্লাজা অংশে গিয়ে শেষ হবে। দ্বিতীয়টি ১০ কিলোমিটারের অপেশাদার দৌড় প্রতিযোগিতা। যা হাতিরঝিলের এফডিসি প্রান্ত থেকে শুরু হয়ে আবার এফডিসি প্রান্ত ঘুরে পুলিশ প্লাজা অংশে গিয়ে শেষ হবে। উভয় প্রতিযোগিতার প্রতিযোগিরা ওইদিন ভোর ৫টায় হাতিরঝিলের এফডিসি অংশে উপস্থিত হবেন। এরপর ভোর সাড়ে ৫ টায় ১০ কিলোমিটারের দৌড় প্রতিযোগিতা ও ভোর ৫টা ৪৫ মিনিটে ২ দশমিক ৭ কিলোমিটারের ফান রান শুরু হবে।

আয়োজক সংস্থা আরো জানায়, ম্যারাথনে ৫টি ওয়াটার পয়েন্টের মাধ্যমে দৌড়বিদদের জন্য পানি সরবরাহ করা হবে। এছাড়াও সঙ্গে ২টি অ্যাম্বুলেন্স, ২টি প্যারামেডিক ও মেডিকেল টিম এবং প্রায় দুই শতাধিক স্বেচ্ছাসেবক ম্যারাথনে সহযোগিতা করবে। মূল ম্যারাথনের পুরো রুটে ম্যারাথন চলাকালীন সময়ে যানবাহন চলাচল বন্ধ থাকবে।

ম্যারাথনে অংশ নিতে www.shohoz.com/events/dhaka-women-marathon-2024 এবং www.dwmarathon.com/registraton এ প্রতিযোগিদের রেজিষ্ট্রেশন করতে হবে। ২ দশমিক ৭ কিলোমিটারের ফান রানের রেজিস্ট্রেশন ফি ৫০০ টাকা এবং ১০ কিলোমিটারের দৌড় প্রতিযোগিতার রেজিস্ট্রেশন ফি ৭০০ টাকা। এছাড়া প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে www.facebook.com/DHKWM-31এ। এরই মধ্যে ঢাকা ওমেনস ম্যারাথনের প্রস্তুতি হিসেবে ঢাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, করপোরেট প্রতিষ্ঠান ও ক্লাবে প্রচারণা ও নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে। প্রায় সহস্রাধিক নারী প্রতিযোগী এই ম্যারাথনে অংশগ্রহণ করবে বলে আশা আয়োজক সংস্থার।

আয়োজক সংস্থার পক্ষ থেকে আরো জানানো হয়, ম্যারাথনে অংশ নেয়া প্রতিযোগিদের ২ দশমিক ৭ কিলোমিটারের ফান রানটি ৩০ মিনিটের মধ্যে এবং ১০ কিলোমিটারের দৌড় প্রতিযোগিতা এক ঘণ্টার মধ্যে শেষ করতে হবে। প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করা প্রতিযোগিদের পুরস্কৃত করা হবে এবং অন্যান্য প্রতিযোগিদেরও ম্যাডেল ও সার্টিফিকেট দেওয়া হবে।

এ সময় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের মার্কেটিং বিভাগের জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা মীর মনিরুল হোসেন, অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার তেহসিনা খানম, সহজ লিমিটেডের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার ও হেড অব বিজনেস ডেভলপমেন্ট রায়হান আজিজ, সহজ লিমিটেডের সিনিয়র ম্যানেজার ও হেড অব ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন্স লামিয়া আলমগীর, ইয়ার্কি'র প্রোগ্রাম লিড ফওজিয়া আফরোজ প্রমুখ।

 

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, মে ০৭, ২০২৪

এসসি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।