ঢাকা, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৮ জুন ২০২৪, ১০ জিলহজ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ থেকে জনশক্তি নিতে আজারবাইজানের প্রতি আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, জুন ১৫, ২০২৪
বাংলাদেশ থেকে জনশক্তি নিতে আজারবাইজানের প্রতি আহ্বান

ঢাকা: বাংলাদেশ থেকে জনশক্তি নেওয়ার জন্য আজারবাইজানের প্রতি আহ্বান জানানো হয়েছে। বাকুতে বাংলাদেশ ও আজারবাইজানের মধ্যে প্রথম ফরেন অফিস কনসালটেশন বৈঠকে এই আহ্বান জানানো হয়।

শনিবার (১৫ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ফরেন অফিস কনসালটেশনে পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং আজারবাইজানের পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী এলনুর মাম্মাদভ নিজ নিজ পক্ষের নেতৃত্ব দেন। বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা, সাংস্কৃতিক ও আইসিটি খাতে সহযোগিতাসহ দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার সব দিক নিয়ে আলোচনা হয়। উভয় পক্ষ উচ্চ পর্যায়ের সফর বিনিময়ে জোর দিয়েছে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন আজারবাইজানকে বাংলাদেশ থেকে সাশ্রয়ী মূল্যে ভালো মানের পোশাক পণ্য ও ওষুধপত্র আমদানির অনুরোধ জানান। তিনি বাংলাদেশ থেকে জনশক্তি নেওয়ার জন্য আজারবাইজানের প্রতি আহ্বান জানান।

বৈঠকে বাংলাদেশের পক্ষে প্রস্তাব করা হয়, আজারবাইজান বাংলাদেশের জন্য প্রাকৃতিক গ্যাস আমদানির একটি ভালো উৎস হতে পারে। এ লক্ষ্যে একটি এমওইউ স্বাক্ষর করার প্রস্তাবও দেওয়া হয়, আজারবাইজানের পক্ষ থেকে এ বিষয়ে ইতিবাচক প্রতিক্রিয়া জানানো হয়।

বৈঠকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, রোহিঙ্গা সংকট এবং নাগর্নো-কারাবাখ অঞ্চলের পরিস্থিতিসহ বিভিন্ন আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে উভয় পক্ষ তাদের মতামত বিনিময় করে।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, জুন ১৪, ২০২৪
টিআর/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।