ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

জনপ্রশাসন আরও শক্তিশালী করতে জাইকার চুক্তি 

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
জনপ্রশাসন আরও শক্তিশালী করতে জাইকার চুক্তি 

ঢাকা: বাংলাদেশ সরকার এবং বাংলাদেশ সরকারের সাথে জেডিএস (জাপানিজ গ্র্যান্ট এইড ফর হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট স্কলারশিপ) বৃত্তি ২০২৪ নিয়ে একটি অনুদান চুক্তি সই করেছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।  বাংলাদেশের জনপ্রশাসনকে আরও শক্তিশালী করে তুলতে যৌথ এ উদ্যোগ নেয় জাপান ও বাংলাদেশ।

জেডিএস বৃত্তি নিয়ে এই চুক্তির অধীনে, জাপানের বিশ্ববিদ্যালয়গুলোতে অধ্যয়নের ক্ষেত্রে ৩৩ জন সরকারি ও কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তাকে ৪৯৫ মিলিয়ন জাপানি ইয়েন (৩ দশমিক১৫ মিলিয়ন মার্কিন ডলার) পর্যন্ত বৃত্তি দেওয়া হবে।  

৩৩ জন শিক্ষার্থীর মধ্যে ৩০ জন স্নাতোকোত্তর সম্পন্ন করবেন এবং তিনজন শিক্ষার্থী ডক্টরেট ডিগ্রি অর্জন করবেন। ২০০২ সাল থেকে এখন পর্যন্ত ৫৫৮ জন বাংলাদেশি সরকারি কর্মকর্তা জেডিএস বৃত্তি পেয়েছেন, যা এই কর্মসূচির সাফল্যের প্রমাণ।

বুধবার (২৬ জুন) ঢাকায় অনুষ্ঠিত এ চুক্তি সই অনুষ্ঠানে জাপান ও বাংলাদেশ সরকার এবং জাইকার পক্ষে থেকে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী এবং জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেন্টেটিভ ইচিগুচি তোমোহিদে।

জেডিএস বৃত্তি কর্মসূচির মাধ্যমে সম্ভাবনাময় তরুণ সরকারি ও কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তাদের জাপানের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতোকোত্তর ও পিএইচডি সম্পন্ন করার সুযোগ দেওয়া হয়। এতে নিজেদের জ্ঞান আরও প্রসারিত করার পাশাপাশি সাংস্কৃতিক বিনিময়ের সুযোগ পাবেন তারা। সফল জেডিএস ফেলোরা বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন রূপরেখা প্রণয়ন ও বাস্তবায়নে অবদান রাখবেন। উচ্চশিক্ষা গ্রহণের পাশাপাশি তারা জাপানের সংস্কৃতি, ঐতিহ্য, খাবার ও পরিবেশের সাথেও পরিচিত হবেন।  

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।