ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

সার্ভে ডিপ্লোমা প্রকৌশলীদের বেতন স্কেল ১০ম গ্রেডে উন্নীত করার সুপারিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৪
সার্ভে ডিপ্লোমা প্রকৌশলীদের বেতন স্কেল ১০ম গ্রেডে উন্নীত করার সুপারিশ

ঢাকা: সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তর ও সংস্থায় কর্মরত ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) টেকনোলজি পাসকৃত সার্ভেয়ার ও সমপদে কর্মরতদের বেতন স্কেল ১০ম গ্রেডে উন্নীত করার আহ্বান জানিয়েছে ডিপ্লোমা প্রকৌশলীদের সংগঠন ‘ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি)’। এ সুপারিশ সম্বলিত চিঠি ইতোমধ্যে ভূমি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়ে পৌঁছে দেওয়া হয়েছে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আইডিইবি অন্তর্বর্তীকালীন কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য সচিব প্রকৌশলী কাজী সাখাওয়াত হোসেন স্বাক্ষরিত চিঠিতে সার্ভে ডিপ্লোমা প্রকৌশলীদের ১০ম গ্রেড দেওয়ার যৌক্তিকতা তুলে ধরা হয়েছে। একই দাবিতে আন্দোলন চলছে। দাবি বাস্তবায়ন না হলে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে কর্মরত সার্ভেয়ারদের কর্মের মনোনিবেশের অভাবে সরকারের উন্নয়ন প্রকল্পসহ জনগণের দোরগোড়ায় ভূমিসেবা দেওয়া স্থবির হয়ে যাওয়ার আশঙ্কার কথা জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, মাঠ পর্যায়ে কর্মরত সব দপ্তরের সার্ভে ডিপ্লোমা প্রকৌশলীরা দীর্ঘদিন ধরে অসামঞ্জস্য ও বৈষম্যমূলক বেতন স্কেলে বেতন পাওয়ায় মারাত্মকভাবে মানসিক চাপে রয়েছে। যার প্রভাবে তারা শতভাগ কর্মের প্রতি মনোযোগ বাধাগ্রস্ত ও সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হচ্ছে। বৈষম্য দূরীকরণে অন্যান্য সব ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিংয়ের মতো ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) পাসকৃত সার্ভেয়ার ও সমমান পদে কর্মরতদের বেতন স্কেল ১০ম গ্রেডে বা দ্বিতীয় শ্রেণির পদমর্যাদায় উন্নীত করার জন্য ১৯৯৪ সালের ১৯ নভেম্বর সংস্থাপন মন্ত্রণালয়ের ১৬৪ নম্বর প্রজ্ঞাপনের বাস্তবায়নের তথা পুনরায় জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করছি। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মাধ্যমে গঠিত বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় সব বৈষম্য দূর হবে বলে আশা প্রকাশ করা হয়েছে চিঠিতে।

উল্লেখ্য, গত ১৭ সেপ্টেম্বর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে বৈষম্য নিরসনের দাবি বাস্তবায়িত না হলে আগামী ১ অক্টোবর থেকে লাগাতার আন্দোলনে যাওয়ার ঘোষণা দেয় বৈষম্যবিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদ। এর আগে তারা বর্তমান সরকারের প্রধান উপদেষ্টা ও অন্যান্য উপদেষ্টাদের কাছে স্মারকলিপি দেওয়া এবং মানববন্ধন ও সমাবেশের কর্মসূচি পালন করেছে।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৪
টিএ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।