ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪৩১, ২১ অক্টোবর ২০২৪, ১৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নীলক্ষেত-সায়েন্সল্যাব মোড়ে ৭ কলেজের ছাত্রদের অবস্থান, তীব্র যানজট

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
নীলক্ষেত-সায়েন্সল্যাব মোড়ে ৭ কলেজের ছাত্রদের অবস্থান, তীব্র যানজট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন থেকে মুক্ত হয়ে একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে রাজধানী নীলক্ষেত ও সায়েন্সল্যাব মোড় অবরোধ করেছেন সাত কলেজের একদল শিক্ষার্থী। এতে এই দুটি মোড় সংযুক্ত সড়কে তীব্র যানজট তৈরি হয়েছে।

 

সোমবার (২১ অক্টোবর) দুপুর ১২ টায় তারা নীলক্ষেত মোড়ে অবস্থান নেন। এর আগে তারা সাইন্সল্যাব মোড়ে অবস্থান নেন।  

শিক্ষার্থীদের একটি ছোট অংশ প্রথমে সায়েন্সল্যাব মোড়ে অবস্থান নেন। পরে তারা নীলক্ষেত মোড় অবরোধ করেন। এসময় ইডেন কলেজের দিক থেকে দুটি বড় মিছিল শিক্ষার্থীদের সাথে যুক্ত হয়। কিছুক্ষণ অবস্থান করে নীলক্ষেত মোড় ছেড়ে মিছিল নিয়ে তারা সায়েন্সল্যাব মোড়ে অবস্থান নিয়েছেন। এসময় আনুমানিক ২ হাজার শিক্ষার্থীকে সায়েন্সল্যাবে অবস্থান নিতে দেখা গেছে। তারা বিভিন্ন দিক থেকে আসা যানবাহনগুলো ফিরিয়ে দিচ্ছেন। কেউ কেউ যাত্রী ও চালকদের সঙ্গে বাকবিতণ্ডায়ও জড়িয়েছেন।
 
শিক্ষার্থীদের অবরোধের কারণে নীলক্ষেত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়, বকশিবাজার, সায়েন্সল্যাব, আজিমপুর কবরস্থানের দিকে সড়কে যান চলাচল বন্ধ রয়েছে।  

আন্দোলনের সংগঠক ও ঢাকা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মেহেদি হাসান বাংলানিউজকে বলেন, আমাদের ৭টি কলেজ দীর্ঘদিন থেকে বৈষম্যের শিকার। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন থেকে বের হয়ে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যেতে চাই না। আমরা এই বৈষম্য থেকে বের হয়ে একটি স্বতন্ত্র প্লাটফর্ম চাই। সেটি হতে পারে একটি বিশ্ববিদ্যালয়। এই দাবি নিয়ে আমরা আজ অবরোধ করেছি। ।

সাত কলেজকে একটি স্বতন্ত্র প্লাটফর্মে রূপ দিতে কোনো কমিটি বা কমিশন গঠন করার আশ্বাস দিলে শিক্ষার্থীরা অবরোধ তুলে নেবেন বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।