ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

লিঙ্গভিত্তিক সহিংসতার অবসানে জরুরি অবস্থা ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২০
লিঙ্গভিত্তিক সহিংসতার অবসানে জরুরি অবস্থা ঘোষণা

ঢাকা: লিঙ্গভিত্তিক সহিংসতার অবসান চেয়ে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে প্রজন্মান্তরে নারীবাদী মৈত্রী।

শনিবার (১০ অক্টোবর) বিকেলে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় কয়েকটি সংগঠন আয়োজিত এক মানববন্ধন থেকে এই ঘোষণা করে সংগঠনটি।

এ সময় সংগঠনের পক্ষ থেকে দশটি দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- সব ধরনের লিঙ্গভিত্তিক সহিংসতার অবসান; সেই সহিংসতা পুরুষতন্ত্র প্রভাবিত রাষ্ট্রীয় কাঠামো কর্তৃক সমর্থিত হোক বা যেকোন পুরুষ বা পুরুষ দলের দ্বারা সংঘটিত হোক, সমাজের যেকোনো পরিসরে যৌন সহিংসতার ঘটনায় ভুক্তভোগীকে দায়ী না করা, পরিবারের পুরুষ সদস্যদের দিয়ে যে কোনো সহিংসতার জন্য পরিবার তাদেরকেই জবাবদিহি করবে, ধর্ষক কোনভাবেই শিক্ষাপ্রতিষ্ঠান, কর্মক্ষেত্র ও পরিবারে আশ্রয়-প্রশ্রয় পাবে না, পাঠ্যক্রমে যৌন শিক্ষার পাঠ বাধ্যতামূলক করা, নারীর ওপর সহিংসতার বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেওয়া, দাম্পত্য সম্পর্কের মধ্যে ধর্ষণের বিষয়টি অপরাধ হিসেবে চিহ্নিত করে আইন সংস্কার করা এবং প্রস্তাবিত ১০ দফা দাবি দ্রুত মেনে নিয়ে তা বাস্তবায়ন করা।

এর আগে মানববন্ধনে সইবো নাকো আমরা আর, নারীর ওপর অত্যাচার, এ দায় শুধু তোর তুই ধর্ষক, মুক্তি চাই রক্ষা নয় ইত্যাদি বিভিন্ন স্লোগান দিয়ে ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদ জানায় সংগঠনগুলো।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২০
এসএমএকে/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।