ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অটোরিকশা চালানোর দাবিতে লালমনিরহাটের কাকিনা-রংপুর সড়ক অবরোধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
অটোরিকশা চালানোর দাবিতে লালমনিরহাটের কাকিনা-রংপুর সড়ক অবরোধ অটোরিকশা চালানোর দাবিতে লালমনিরহাটের কাকিনা-রংপুর সড়ক অবরোধ, ছবি: বাংলানিউজ

লালমনিরহাট: অটোরিকশাসহ সব ধরনের থ্রি-হুইলার চালানোর বৈধতা চেয়ে এবং ‘পুলিশি হয়রানি’ বন্ধের দাবিতে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা-রংপুর সড়ক অবরোধ করে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

রোববার (১১ অক্টোবর) সকাল সাড়ে ৯টা থেকে দেড় ঘণ্টা কাকিনা-রংপুর সড়কের সিরাজুল মার্কেট দেড় কিলোমিটার অবরোধ করে রাখে  রংপুর-কালীগঞ্জ উপজেলা থ্রি-হুইলার মালিক-শ্রমিকলীগ।

অবরোধকারীরা জানান, লালমনিরহাটের পাটগ্রাম, হাতীবান্ধা, কালীগঞ্জ ও আদিতমারী উপজেলার লাখো মানুষ গংগাচড়া শেখ হাসিনা সেতু হয়ে রংপুরের সঙ্গে যোগাযোগ রক্ষা করেন। এ সড়কে বাস বা ট্রাকসহ ভাড়ি যানবাহন চলাচলের সুযোগ নেই। এ কারণে এ চারটি উপজেলার কয়েক লাখ মানুষ মোটরসাইকেল ও অটোরিকশাসহ বিভিন্ন থ্রি-হুইলার যানবাহনে রংপুরে যাতায়াত করেন। এসব যানবাহনে করে বাড়ি থেকে বেগম রোকেয়া বিশ্বিদ্যালয়, রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালসহ রংপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়া করছে এ চার উপজেলার শিক্ষার্থীরা। শুধু তাই নয়, সরকারি-বেসরকারি অ্যাম্বুলেন্সের পাশাপাশি থ্রি-হুইলারে করেও সাধারণ রোগীরা হাসপাতালে যাতায়াত করেন।  

সম্প্রতি রংপুর মেট্রোপলিটন পুলিশ এ সড়কে এসব থ্রি-হুইলার চলাচল বন্ধ করে দিয়েছে। শনিবার (১০ অক্টোবর) একটি থ্রি-হুইলারকে অবৈধ যান উল্লেখ করে ২০ হাজার টাকা জরিমানা করে একটি মামলাও দেওয়া হয়েছে। একই সঙ্গে রংপুর মেট্রোপলিটন পুলিশ এসব থ্রি-হুইলার রংপুরে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে। এতে কয়েক হাজার থ্রি-হুইলারের চালক ও মালিক পথে বসে যাওয়ার উপক্রম হয়েছে। এ নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ থ্রি-হুইলারের নিবন্ধনের ব্যবস্থা করার দাবি জানিয়ে সড়ক অবরোধ করে রাখেন থ্রি-হুইলার মালিক-শ্রমিক লীগ।

কালীগঞ্জ উপজেলার কাকিনা সিরাজুল মার্কেট থেকে দেড় কিলোমিটার জুড়ে পাঁচ শতাধিক থ্রি-হুইলার আড়াআড়ি করে রেখে দেড় ঘণ্টা সড়ক অবরোধ করে রাখা হয়। এতে রংপুর বাংলাদেশ ব্যাংক মোড় থেকে কালীগঞ্জের কাকিনা বাজার পর্যন্ত বিভিন্ন যানবাহন আটকরা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। চরম ভোগান্তিতে পড়েন রোগী ও অফিসগামী সাধারণ মানুষ।

অবশেষে দেড় ঘণ্টা পরে লালমনিরহাট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি তাহির তাহু ঘটনাস্থলে গিয়ে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদের সঙ্গে মোবাইল ফোনে অবরোধকারীদের কথা বলার ব্যবস্থা করেন। এ সময় মন্ত্রী আগামী মঙ্গলবার (১৩ অক্টোবর) এসে বিষয়টি সমোঝোতা করার আশ্বাস দিলে অবরোধ তুলে নেন শ্রমিকরা।

অবরোধে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কালীগঞ্জ উপজেলা থ্রি-হুইলার মালিক শ্রমিকলীগের সভাপতি হযতরত আলী, সম্পপাদক নুর নবী, রংপুরের মহিপুর থ্রি-হুইলার মালিক শ্রমিকলীগের সভাপতি তোতা মিয়া, সম্পাদক ইলিয়াস হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।