ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

তাদের দৃষ্টি শুধু গেটের ভেতরে

তামিম মজিদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
তাদের দৃষ্টি শুধু গেটের ভেতরে গেটের বাইরে সৌদি এয়ারলাইন্সের টিকিটের অপেক্ষায় প্রবাসীদের ভিড়। ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: রাজধানীর কারওয়ান বাজারে হোটেল সোনারগাঁওয়ের গেটের বাইরে দাঁড়িয়ে সৌদি এয়ারলাইন্সের টিকিটের অপেক্ষা করেন একদল প্রবাসী। কিন্তু তাদের আর গেটের ভেতরে প্রবেশ করার সুযোগ হয়ে ওঠে না।

তাই টিকিটও পাওয়া হয় না।

প্রতিদিনের মতো রোববারও (১১ অক্টোবর) একদল প্রবাসীকে গেটের বাইরে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা গেছে।  তাদের দৃষ্টি শুধু গেটের ভেতর। যদি ভেতর থেকে কোনো ডাক আসে! কিন্তু অনেকেরই সেই ডাক আর আসে না। সারা দিন অপেক্ষার পর ফিরে যেতে হয় খালি হাতে।

গত ২২ সেপ্টেম্বর থেকে রোজই হোটেল সোনারগাঁওয়ে সৌদি আরবে যাওয়ার টিকিটের জন্য প্রবাসীদের ভিড় চোখে পড়ে। প্রতিদিন কয়েক শতাধিক প্রবাসীকে টিকিট দিচ্ছে সৌদি এয়ারলাইন্স। আগে টোকেন ও পরে মোবাইলে এসএমএস করে জানিয়ে দেওয়া হয় কবে টিকিট নিতে হবে।

অনেকে টোকেন কিংবা এসএমএস পেয়েও সময় মতো না আসায় ভেতরে প্রবেশ করতে পারেন না। ফলে সেদিন আর টিকিট নেওয়া হয় না তাদের।

অন্যদিনের মতো রোববারও গেটের বাইরে ভিড় করেন প্রবাসীরা। তাদের কেউ কেউ নানা কারণে ভেতরে প্রবেশ করতে পারছেন না।

নোয়াখালী থেকে টিকিট নিতে এসেছেন নিয়ামুল কবির। তিনি বাংলানিউজকে বলেন, ‘শনিবার (১০ অক্টোবর) মোবাইলে এসএমএস দিয়ে রোববার টিকিট নিতে বলা হয়েছে। এখানে সকাল সাড়ে ৯টায় এসেছি। কিন্তু গেট বন্ধ। নিরাপত্তা কর্মীদের বললেও তারা গেট খুলছেন না। ’

যশোর থেকে আগত প্রবাসী রহমতুল্লাহ বলেন, ‘গত ৩-৪ দিন যাবত এখানে এসে অপেক্ষা করি, ফরম দেওয়ার কথা বললেও কেউ ফরম দিচ্ছে না। ফরম পূরণের আশায় এখানে এসে সারা দিন অপেক্ষা করি, কিন্তু কেউ আর ফরম দেয় না। ’

কিশোরগঞ্জের বাসিন্দা প্রবাসী মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, ‘প্রতিদিনই ফরমের আশায় এসে বসে থাকি। আদৌ ফরম দেওয়া হবে কি না, তাও কেউ বলছে না, তাই গেটের বাইরে থেকে দাঁড়িয়ে শুধু ভেতরের দিকে চোখ থাকে। ’

সরেজমিনে দেখা যায়, রোববার হোটেল সোনারগাঁওয়ে কয়েক শতাধিক প্রবাসী টিকিটের জন্য এসেছেন। রোববার সকাল সোয়া ১০টায় টিকিট রি-ইস্যু শুরু করেছে সৌদি এয়ারলাইন্স।

গত ৪ অক্টোবর টোকেনের দাবিতে হোটেল সোনারগাঁওয়ে টিকিট প্রত্যাশীদের ঢল নামে। বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে ওই এলাকা। পরে ফরম দেওয়া হয় টিকিট প্রত্যাশীদের। তখন সৌদি এয়ারলাইন্স ঘোষণা দেয়, ফরম যাচাই বাছাই করে ৫ অক্টোবর থেকে যাদের ভিসার মেয়াদ কম, তাদের আগে টিকিট দেওয়া হবে। সেই অনুযায়ী বর্তমানে টিকিট দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
টিএম/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।