ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

খরচ কমাতে প্রকল্পের শুরু থেকেই নিরীক্ষার পরামর্শ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২০
খরচ কমাতে প্রকল্পের শুরু থেকেই নিরীক্ষার পরামর্শ জাতীয় সংসদ ভবন

ঢাকা: প্রকল্পের খরচ বৃদ্ধি রোধ করতে যেসব প্রকল্পে জমি অধিগ্রহণের বিষয় রয়েছে সেই প্রকল্পের শুরু থেকেই ভালোভাবে নিরীক্ষা করার পরামর্শ দিয়েছে সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহম্পতিবার (১৫ অক্টোবর) একাদশ জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৯ম বৈঠকে এ পরামর্শ দেওয়া হয়।

কমিটির সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, এ বি তাজুল ইসলাম, ফজলে হোসেন বাদশা, আহসান আদেলুর রহমান এবং ওয়াসিকা আয়শা খান অংশ নেন।

বৈঠকে জানানো হয়, প্রকল্পের খরচ বৃদ্ধি রোধ করতে যে সকল প্রকল্পে জমি অধিগ্রহণের বিষয় আছে সেই প্রকল্পগুলোর শুরু থেকেই ভালোভাবে নিরীক্ষা করে সেই অনুযায়ী প্রকল্পের মেয়াদ তৈরি করা উচিৎ। প্রয়োজনে একটি বড় প্রকল্পকে কয়েকভাগে ভাগ করে মন্ত্রণালয়কে ছোট একাধিক প্রকল্প নেওয়ার পরামর্শ দেওয়া হয়। যেকোনো প্রকল্প নেওয়ার আগে মন্ত্রণালয়কে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

দীর্ঘদিন আগে যে সব প্রকল্প নেওয়া হয়েছে কিন্তু বর্তমানে প্রকল্পগুলোর কাজ বন্ধ বা বন্ধ হওয়ার উপক্রম, সেই সব প্রকল্পের কাজ কীভাবে দ্রুত শুরু করে প্রকল্প বাস্তবায়ন করা যায় মন্ত্রণালয়কে সে বিষয়ে ব্যবস্থা নিতে কমিটি সুপারিশ করেছে।

বাংলাদেশে পর্যটন খাতকে লাভজনক করতে একটি ব্যবস্থাপনা বোর্ড গঠনের প্রস্তাব কেবিনেটে পাঠানো হয়েছে। ইতোপূর্বে গৃহীত ৯টি প্রকল্পের প্রায় সবকটি সরেজমিনে পরিদর্শন ছাড়াই নেওয়া হয়েছে বলে মন্ত্রণালয় কর্তৃক বৈঠকে জানানো হয়।

কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন প্রকল্প ইতোপূর্বে তিন বার সময় ও ব্যয় বৃদ্ধি হয়েছে। বর্তমানে ৮০.৩০ শতাংশ বাস্তব অগ্রগতি হওয়া প্রকল্পটির মেয়াদ ২০২১ সালের ডিসেম্বরে শেষ হবে বলে বৈঠকে জানানো হয়।

বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব, বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২০
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।