ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চোরাচালান রোধে নীলফামারীর ৫৬ বিজিবিতে যুক্ত হলো ‘এটিভি’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
চোরাচালান রোধে নীলফামারীর ৫৬ বিজিবিতে যুক্ত হলো ‘এটিভি’ ছবি: বাংলানিউজ

নীলফামারী: সীমান্তে দ্রুত ও কার্যকর টহল পরিচালনার জন্য নীলফামারী ৫৬ বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি) যুক্ত হয়েছে অল টেরেইন ভেহিক্যাল (এটিভি)।  

আন্তঃসীমান্ত অপরাধ দমন, প্রতিবেশী দেশ থেকে অস্ত্র, বিস্ফোরক, ইয়াবাসহ বিভিন্ন মাদকের চোরাচালান এবং মানবপাচার প্রতিরোধে এই ভেহিক্যাল যুক্ত করা হয়েছে।

শুক্রবার (১৬ অক্টোবর) সকালে বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন ৫৬ বিজিবির নীলফামারী ব্যাটালিয়ানের পরিচালক ও অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মামুনুল হক।

তিনি জানান, নীলফামারী ৫৬ বিজিবির (দায়িত্বপূর্ণ ১৪৭ দশমিক ৯১৮ কিলোমিটার) সীমান্ত এলাকার মধ্যে অধিকতর দূর্গম এবং স্পর্শকাতর এলাকায় দ্রুত ও কার্যকরভাবে টহল পরিচালনার মাধ্যমে সীমান্ত অপরাধ হ্রাস করার লক্ষ্যে বড়শশী বিওপিতে দু’টি এটিভি ব্যবহারের মাধ্যমে সীমান্ত সুরক্ষা শুরু হয়েছে।

তিনি আরও জানান, এটিভি সমূহ কর্দমাক্ত সরু রাস্তা, বালুময় চরাঞ্চল, খাল-বিলসহ বিভিন্ন জলাশয়, পাহাড়ি খাড়া রাস্তা এবং যে কোনো দূর্গম রাস্তায় চলাচলের জন্য খুবই উপযুক্ত।  

এছাড়াও ওজনে হালকা হবার কারণে বিশেষ অভিযানিক অপারেশন পরিচালনার ক্ষেত্রে এটিভিগুলো হেলিকপ্টারের মাধ্যমে নির্ধারিত স্থানে হেলিড্রপ করা সম্ভব। বিজিবির এই সক্ষমতা আন্তঃসীমান্ত অপরাধ দমনে সক্রিয় ভূমিকা রাখার পাশাপাশি সীমান্ত হত্যা হ্রাসেও কার্যকর ভূমিকা রাখবে বলেও আশা করেন তিনি।

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।